বিজ্ঞাপন

পরিচালক জানেন না ছবি মুক্তির ব্যাপারে

February 4, 2020 | 5:33 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

আশরাফ শিশির বানিয়েছেন ‘আমরা একটা সিনেমা বানাবো’। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির ছবি মুক্তির তালিকা অনুযায়ী ছবিটি আগামী ১৪ ফেব্রুয়ারি মুক্তির কথা রয়েছে। তবে এ ব্যাপারে পরিচালক কিছু জানেন না বলে জানালেন।

বিজ্ঞাপন

সারাবাংলাকে তিনি বলেন, ‘ছবিটি মুক্তির ব্যাপারে প্রযোজনা প্রতিষ্ঠান ভালো বলতে পারবেন। আমার এ ব্যাপারে আসলে কিছু জানা নেই।’

‘আমরা একটা সিনেমা বানাবো’কে বলা হচ্ছে পৃথিবীর দীর্ঘতম চলচ্চিত্র। সবমিলিয়ে ২১ ঘণ্টার ছবিটিকে শিশির বলছেন ‘মুক্তদৈর্ঘ্যর চলচ্চিত্র’। এত বড় ছবি কীভাবে সিনেমা হলে দেখানো হবে—স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে।

আশরাফ শিশির বলেন, ‘আমরা ছবিটি আটটি চ্যাপ্টার বা অধ্যায় হিসেবে মুক্তি দিব। ইতোমধ্যে আমরা দুটি অধ্যায়ের সেন্সর করিয়েছি। যেগুলোর দৈর্ঘ্য যথাক্রমে ২ ঘণ্টা ৫৪ মিনিট ও ২ ঘণ্টা ৪৫ মিনিট।’

বিজ্ঞাপন

২০০৯ সালের মে মাসে শুরু হয়ে ২০১৮ সালের মে মাস পর্যন্ত প্রায় ৯ বছর ধরে ঈশ্বরদীর রুপপুর, পাকশী ও পদ্মা নদীর তীরে ৪০০০ কলাকুশলী ও শিল্পীদের নিয়ে এর শুটিং সম্পন্ন করা হয়। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

সম্পূর্ণ সাদাকালোয় নির্মিত চলচ্চিত্রটির কাহিনী গড়ে  উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে রয়েছে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী শক্তি আবার মাথাচাড়া দিয়ে উঠলে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠা এবং স্বপ্ন ও স্বপ্নভঙ্গের গল্প। এ বিষয়ে পরিচালক বলেন, তৃতীয় বিশ্বের ছোট্ট একটি দেশের ছোট্ট একটি শহরে আমাদের যে জীবন, তা ভীষণ সাদাকালো। আমরা যে স্বপ্নটুকু দেখি তা কিছুটা রঙ্গিন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ মূলত: নিষ্পাপ, শুধুমাত্র পরিস্থিতি- পারিপার্শ্বিকতার কারণে তারা অনেক অন্যায় করতে বাধ্য হয়। সিনেমা বানানোর বিপ্লবের পাশাপাশি এখানে এমন এক নিষ্পাপ মানুষের গল্প রয়েছে, যে জীবনে একটি পিঁপড়াকেও হত্যা করেনি, অথচ ছবির শেষে সে একজনকে খুন করে ফেলে এমন এক নারীর জন্য যাকে সে কোনদিনও দেখেনি।

বিজ্ঞাপন

অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, প্রাণ রায়, আয়শা মুক্তি, তেরেসা চৈতি, এলিনা শাম্মী, অরণ্য রানা, দুখু সুমন, জান্নাত সোমাসহ চার হাজার শিল্পী। সঙ্গীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বীর মাহমুদ। চিত্রগ্রহণ করেছেন মোহম্মদ আশরাফুল, সমর ঢালী ও সাব্বির।

আশরাফ শিশির এর আগে নির্মাণ করেছেন ‘গাড়িওয়ালা’ ও ‘গোপন’। ছবিগুলো বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে। সামনে নির্মাণ করবেন বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে ছবি ‘৫৭০’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/এএসজি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন