বিজ্ঞাপন

বইমেলার শুক্রবার সকলটা থাকবে শিশুদের জন্য

February 6, 2020 | 10:35 pm

পার্থ সনজয়

হুইল চেয়ারে চড়ে বাবার সঙ্গে মেলায় এসেছে আট বছরেরব ওয়াইশা খাতুন জুলফা। বর্ণমালার সঙ্গে তার সখ্য হয়নি। শরীরে জটিল ব্যাধি। অসুস্থ জুলফাকে প্রতি মাসে চিকিৎসা নিতে হয়। তবে মীনা কার্টুন জুলফার ভীষণ প্রিয়। মেলায় এসে সে মীনাকে খুঁজছে। শিশু চত্বরে রঙিন মলাটের রূপকথার বইয়ের ছবিগুলোই তার আনন্দের উপলক্ষ।

বিজ্ঞাপন

চাকরিজীবী বাবা সাদেকুল ইসলাম বলছিলেন, জুলফা পড়তে না পারলেও বইয়ের প্রতি তার দারুণ আগ্রহ। সে আগ্রহ মেটাতেই মেয়েকে নিয়ে এসেছেন বইমেলায়।

আর ভিকারুননিসা স্কুলের সপ্তম শ্রেণির তাওসিয়া স্কুল পোশাক পরেই মেলায় এসেছে। সঙ্গে চাচাত বোন। দুই বোন মিলে তাম্রলিপির প্যাভিলিয়নে মোহাম্মদ জাফর ইকবালের বই দেখছে। জানতে চাইলে বললো, শুক্রবার ছুটি। তাই আজ স্কুল থেকেই চাচাত বোনের বাসায়। তারপর দু’বোন মিলে মেলায়। বলেই হেসে ফেলে দু’বোন।

বিজ্ঞাপন

অমর একুশে বইমেলা এমনই আনন্দ-বেদনার উপাখ্যান।

তাওসিয়ার মতো অনেক স্কুল পড়ুয়া শিক্ষার্থীই এদিন মেলায় এসেছে স্কুলের পোশাক পরেই। তবে শুধু স্কুল পড়ুয়া নয়, সপ্তাহের শেষ কর্মদিবসে অফিস ফেরত বড়দের সমাগমও কম ছিল না বইমেলায়। কলেজ শিক্ষক আহসানুল কবীর বিচিত্র বিষয়ের বই কিনেছিলেন স্টলে স্টলে ঘুরে। বিজ্ঞান থেকে ভ্রমণ— সব বিষয়ের বইয়ের প্রতিই তার আগ্রহ।

বিজ্ঞাপন

এমন পাঠকেরই আপন বইমেলায় বিকেল থেকে দর্শনার্থী পাঠকও কম ছিল না।

শীতের শেষ বেলায় পোশাকে বসন্তের রঙ নিয়ে মেলায় এসেছে অনেকেই। যেন জানান দিচ্ছে, আসছে রঙিন দিন!

তবে প্রকাশকরা অপেক্ষায় আছেন প্রথম ছুটির দিনটির। শুক্রবার পাঠকে ভরে উঠবে বইমেলা— এমন ছবি চোখে এঁকেছেন কথাসাহিত্যিক আনিসুল হকও।

ছুটির দিনে মেলার দ্বার খুলছে সকাল ১১ টায়। প্রথম দুই ঘণ্টায় থাকছে শিশু প্রহর। তাই সকালটা থাকবে শিশুদের দখলে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার মেলায় নতুন বই এসেছে ১১৮টি। এ নিয়ে পাঁচ দিনে বই এলো ৩৩২টি। এর মধ্যে কথাপ্রকাশ এনেছে হাসান আজিজুল হকের ‘রাজনীতির অলিগলি’। সনজীদা খাতুনের ‘রবীন্দ্রকবিতার গহনে’ মেলায় এনেছে শোভা প্রকাশ। নাগরী থেকে প্রকাশিত হয়েছে আহমেদ মোস্তফা কামালের ‘বড়োদের গল্প যেমন হয়’। আগামী এনেছে মঞ্জু সরকারের উপন্যাস ‘প্রতিমা উপাখ্যান’। নালন্দা প্রকাশ করেছে মোজাম্মেল হক নিয়োগী সম্পাদিত বই ‘জনকের শিশু কিশোর গল্প’।

বিকেলে গ্রন্থ উন্মোচন মঞ্চে মোড়ক খোলা হয়েছে ডা. শাহজাদা সেলিমের বই ‘শিশু কিশোরদের হরমোন ও জিনঘটিত সমস্যা’।

মূল মঞ্চে আলোচনার বিষয় বাংলা একাডেমি প্রকাশিত  নূহ উল আমিন লেনিনের ‘রাজনীতিতে হাতেখড়ি ও কলকাতায় শেখ মুজিব’। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোহীত উল আলম। সভাপতিত্ব করেন সৈয়দ হাসান ইমাম।

আর লেখককুঞ্জে ছিলেন লেখক। কথা বলেছেন পাঠকের মুখোমুখি হয়ে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন