বিজ্ঞাপন

দেশের সার্বিক মূল্যস্ফীতি কমে ৫.৫৭ শতাংশ

February 11, 2020 | 9:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমেছে বলে দাবি করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। জানুয়ারি মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৭ শতাংশ, যা গত ডিসেম্বর মাসে ছিল ৫ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিবিএস’র কঞ্জুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এদিন প্রতিবেদনটি একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে উপস্থাপনের কথা থাকলেও পরিকল্পনামন্ত্রী দেশে না থাকায় সেটি হয়নি। পরিসংখ্যান ব্যুরো সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে সংস্থাটির দায়িত্বশীল এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘বর্তমানে শাকসবজির দাম কমে গেছে। ফলে ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারিতে মূল্যস্ফীতি কিছুটা কমেছে।’

এদিকে সিপিআই প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিকভাবে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ১২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৮৮ শতাংশ। এ সময় খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩০ শতাংশ, যা গত মাসে ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৭৬ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ১৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ১২ শতাংশ। কিন্তু খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ২২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ০৭ শতাংশ।’

অন্যদিকে শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৭ শতাংশে, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৭৩ শতাংশ। এ সময় খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক শূন্য ৩ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৩৪ শতাংশ। তবে খাদ্য বাহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪১ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৬ দশমিক ১৯ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন