বিজ্ঞাপন

বিচিত্র বিষয়ের বইয়ে আগ্রহ পাঠকের

February 17, 2020 | 10:18 pm

পার্থ সনজয়

চট্টগ্রাম থেকে এসেছেন ফয়জুল কবির। কলেজ শিক্ষার্থী ফয়জুল কিনেছেন হরিশংকর জলদাসের ‘আমি মৃণালিনী নই’ বইটি। তার পাশে দাঁড়িয়েই বই দেখছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওরীন। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে বই খুঁজছেন তিনি। তাম্রলিপি প্রকাশনীতে মোটিভেশনাল স্পিকার আয়মান সাদিকের বই নিয়েও পাঠকদের আগ্রহ বেশ।

বিজ্ঞাপন

বিকেল থেকেই এই স্টল থেকে সেই স্টল ঘুরছিলেন অধ্যাপক জাফর ইকবাল। তার সাথে সঙ্গে ঘুরছিল এক ঝাঁক কিশোর তরুণ। বয়স্করাও পিছিয়ে নেই। ভিড় ঠেলে জানতে চাইলাম, ফেসবুক পেজ আর অনলাইনে বইয়ের জনপ্রিয়তাকে তিনি কোন চোখে দেখেন? বললেন, জনপ্রিয় বই আর সাহিত্য তো এক নয়। এই জনপ্রিয়তা একসময় থেমে যাবে। কিন্তু সাহিত্যের আবেদন চিরায়ত। তাই এ নিয়ে ভাবনার কিছু নেই।

এমনিতে কর্মদিবসে পাঠক ভিড় নেই। তবে বিক্রি কম হচ্ছে না। ছড়িয়ে ছিটিয়ে থাকা মেলায় বিক্রির আঁচ টের পাওয়া কঠিন। প্রকাশকরা কিন্তু ভালোই বলছেন। তাম্রলিপি প্রকাশনীর তারিকুল ইসলাম রণি বলছেন, তার প্রকাশনী এবারের মেলায় ৯০টিরও বেশি বই প্রকাশ করেছে। পাঠকের আগ্রহ বিচিত্র বিষয়ের বইয়ের প্রতি।

বিজ্ঞাপন

১৬ দিনে নতুন বই এলো ২ হাজার ৪৭৫টি। এর মধ্যে কথাপ্রকাশ এনেছে সিরাজুল ইসলাম চৌধুরীর ‘ভালোমানুষের জগৎ’। অনন্যা প্রকাশ করেছে হানিফ সংকেতের লেখার সংকলন ‘টনক নড়াতে টনিক’। বই এসেছে বিধান রিবেরুর গল্পের বই ‘আফসানা’। প্রকাশ করেছে কথাপ্রকাশ। এখান থেকেই প্রকাশিত হয়েছে মাইনুল এইচ সিরাজীর ‘আদমসুরাত’।

কবি ফরিদ কবিরের কবিতার বই ‘প্রেমমন্ত্র’ প্রকাশ করেছে পাঞ্জেরি। বইটিকে নান্দনিক এক কবিতার অ্যালবাম বলা যায়। বইয়ে কবিতা অবলম্বনে আছে প্রথিতযশা শিল্পীর আঁকা ছবি। শিল্পী আবুল বারাক আলভী, ফরিদা জামান, সৈয়দ ইকবাল, তরুণ ঘোষ, ঢালি আল মামুন, ওয়াকিলুর রহমান, নিসার হোসেনের মতো ৩১ শিল্পীর আঁকা ছবির সঙ্গে রয়েছে কবিতাগুলো। শিল্পী মনিরুল ইসলামের প্রতিকৃতি অবলম্বনে বইয়ের প্রচ্ছদ করেছেন শিল্পী শহীদ কবীর।

বিজ্ঞাপন

মূল মঞ্চে এদিন আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত  হারুন অর রশিদের ‘৭ই মার্চের ভাষণ কেন বিশ্ব-ঐতিহ্য সম্পদ: বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ’। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ সেলিম। সভাপতিত্বে ছিলেন মুনতাসীর মামুন।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন