বিজ্ঞাপন

আজকের রাশিফল: ১৬ মে ২০২০

May 16, 2020 | 10:00 am

শ্রী রূপণ ধর

ঢাকা: জ্যোতিষশাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক/জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষশাস্ত্রের এমন একটি ধরণ, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় করে বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করা হয়ে থাকে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রীর হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রী করে থাকে।

বিজ্ঞাপন

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন- এদের নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রত্যেকটি গ্রহের ৩টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ, সেকারণে প্রত্যেকটি রাশির ফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২টি রাশি, ৯টি গ্রহ ও ২৭টি নক্ষত্র নিয়ে গণনা করা হয়ে থাকে, তবে এর বাইরেও আরো অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রত্যেকটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহদের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলীতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে, তথাপি উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

আজ ১৬ মে, শনিবার, আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাধা আসতে পারে ইত্যাদি সেসব জানা যায়। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে-

বিজ্ঞাপন

মেষ রাশি

যে কোনো কাজে সাফল্য মিলবে। আপনার খোলামেলা আলোচনার মাধ্যমে পরিবারে আগের কোনো ভুলবোঝাবুঝির অবসান ঘটবে। ঘরে-বাইরে যেকোনো বিষয়ে আপনার মতামত প্রকাশ করতে দ্বিধা করা উচিত হবে না। সঙ্গীর সাথে যেকোন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। প্রাপ্তবয়স্করা প্রণয়ঘটিত বিষয়ে জড়িয়ে যেতে পারেন।

বৃষ রাশি

বিজ্ঞাপন

আপনার উদ্দ্যেশ্যকে বাস্তব রুপ দিতে ও কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবেন। নিজের মনের কথা সঠিকভাবে অনুভব করতে হবে এবং সেটাই আপনাকে সঠিক পথ দেখাবে। অন্যদের সমর্থন সামাজিক কর্মকাণ্ডে আপনাকে বেশি উৎসাহিত করবে। কারো সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের বিষয়ে বারবার চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে।
.
মিথুন রাশি

অংশীদারিত্বে সমস্যা দেখা দিতে পারে। বিবাহিতদের জীবন ছন্দহীন থাকবে। সঙ্গীর সাথে আপনার আচরণ ক্রমাগত ভালোর দিকে যাবে। ফলে আপনি মানসিকভাবে অনেক হালকা হতে পারবেন। প্রেমিক-প্রেমিকারা নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে সক্ষম হবেন। অন্যকে ভালোভাবে বুঝতে শিখুন। ভারী কাজ করা থেকে বিরত থাকুন।

কর্কট রাশি

কর্মক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জনে আপনার সহকর্মীদের সহযোগিতার উপর নির্ভর না করে নিজেই আরো উদ্যমী ও পরিশ্রমী হয়ে উঠুন। মানসিক অস্থিরতা উন্নতির পথে অন্তরায় হবে। নব-উদ্ভাবিত পরিকল্পনা পেশাদারী লক্ষ্যে পৌঁছাতে সহায়ক হবে। বাজেটের মধ্যে থেকে আপনার খরচ সীমিত রাখতে হবে। ব্যবসায়ীরা টাকা বিনিয়োগ করে কার্যক্রম প্রসারিত করতে পারেন।

বিজ্ঞাপন

সিংহ রাশি

ব্যবসায়িক বিভিন্ন সূত্র থেকে ভালো আয় ও ক্ষেত্র সম্প্রসারণে সহায়ক হবে। ঋণগ্রস্থরা ঋণ পরিশোধের সুযোগ পাবেন। অপ্রয়োজনীয় বিলাসিতা বর্জনীয়। স্বাস্থ্যের প্রতি যত্নশীল হতে হবে। নানামুখী কাজে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সমস্যা হতে পারে তাই হুটহাট করে কোন কিছু করা ঠিক হবে না। পারিবারিক সমস্যাগুলোকে চিহ্নিত করে, গুরুত্ব অনুসারে সমাধান করতে সচেষ্ট হবেন।

কন্যা রাশি

উদ্ভাবনী মনোভাব নিয়ে নিজের চারিত্রিক বৈশিষ্ট্যগুলোর সদ্ব্যবহার করে এগিয়ে যাওয়া সহজ হবে। সন্তানদের কাছে আপনি একজন আদর্শ পিতা, তাই পরিবারের সকলকে আরো ভালোবাসুন ও সময় দিন। সমাজে হিংসাবশত আপনার শত্রু বৃদ্ধি পেতে পারে তাই যত্রতত্র বৃথা বাক্য ব্যয় সম্পূর্ণ নিষেধ। সামগ্রিক উন্নতির জন্য অন্যের কথা শুনুন ও অন্যের মতামতকে ক্ষেত্র বিশেষে প্রাধান্য দিন।

তুলা রাশি

কখনো কখনো অন্যের পরামর্শকে প্রাধান্য দেয়া উচিৎ। পরিবারের কোন ব্যক্তি আপনার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মেডিটেশনের দ্বারা আপনার আধ্যাত্মিক শক্তি উন্নত করার চেষ্টা আরো গতিশীল করতে হবে। অতিরিক্ত খরচ করার প্রবণতা বৃদ্ধি পাবে। সম্ভাব্যক্ষেত্রে নারীরা কিছু শারীরিক সমস্যায় ভুগতে পারেন। উত্তরে যাত্রা শুভ।

বৃশ্চিক রাশি

অংশীদারী ব্যবসার প্রস্তাব পেতে পারেন। পরিবার ও শিশুদের জন্য শুভ কিছু পরিকল্পনা করুন। প্রেমের প্রস্তাবে সাড়া দেয়া ঠিক হবে না। দামী কোন কিছু খোয়া যেতে পারে। অবাঞ্ছিত কোন দুর্ঘটনা ক্ষণিকের দুশ্চিন্তার কারণ হতে পারে। কর্মজীবনে লক্ষ্য অর্জনে সজাগ দৃষ্টি রাখতে হবে এবং উর্ধ্বতনদের সমর্থন পেতে সুকৌশলে কাজ করে যেতে হবে।

ধনু রাশি

কর্মক্ষেত্রে আপনার সহকর্মীদের সাথে আরো আন্তরিক হতে চেষ্টা করুন। আপনার মতামত প্রকাশ করতে দ্বিধা করবেন না। পরিবারে অকস্মাৎ কোন ঘটনা আনন্দের কারণ হতে পারে। ব্যবসায়ীদের উচিৎ ভবিষ্যৎ লক্ষ্য নির্ধারণ করে অনতিবিলম্বে নতুন নতুন পরিকল্পনার দ্বারা প্রতিষ্ঠানের গতি বাড়ানো। প্রেমিক-প্রেমিকাদের অন্তরের অনুভূতিগুলোর বহিঃপ্রকাশের উপযুক্ত সময় এটা নয়।

মকর রাশি

শুনতে হবে, বুঝতে হবে এবং অন্যকে প্রাধান্য দিতে হবে। কিন্তু চলতে হবে নিজের বুদ্ধিতে। আপনার কর্ম পরিকল্পনা সম্পর্কে স্পষ্টতা আরো বেড়ে যাবে। আর্থিকভাবে উন্নতি হবে তবে নিয়ন্ত্রিত ব্যয় আপনাকে অর্থনৈতিক বিষয়ে আরো সমৃদ্ধ করবে। দরকারি কাজগুলো দিনের শুরুতেই করে ফেলুন। স্বাস্থ্যসংক্রান্ত বিষয়ে কিছুটা সচেতন থাকতে হবে। প্রেমে বিচ্ছেদ লেখাপড়ার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

কুম্ভ রাশি

খাবারের মেন্যু পরিবর্তন করা উচিত হবে। পরিবার আপনার উদ্দেশ্য সমর্থন করবে যা হয়ত আপনি সঠিকভাবে বুঝতে পারবেন না। নতুন কিছু শুরু করার আগে নিজের পরিকল্পনা নিয়ে পরিবারের সদস্যদের সাথে আলোচনা করুন। কোন প্রকার আক্রোশে আক্রমণাত্মক হওয়া যাবেন না। সুসম্পর্ক ও লাভবান হওয়ার স্বার্থে কখনো কখনো কূটনৈতিক হওয়া উচিত।

মীন রাশি

তৃতীয় কোন ব্যাক্তির কারণে সুখের সংসারে অশান্তি দেখা দিতে পারে। পরিবারের অন্যান্য সদস্যরাও আপনাকে সঠিকভাবে বুঝতে পারবে না। দূরে কোথাও যেতে হতে পারে, কিন্তু চলাফেরায় সতর্কতা বাড়ান কারণ দুর্ঘটনার যোগ আছে। যারা বহুমূত্র ও হৃদরোগে ভুগছেন তারা নিজের সুস্থতার জন্য অধিক মনযোগী হন।

লেখক: জ্যোতিষ ও বাস্তগবেষক

সারাবাংলা/এসবিডিই/টিসি

Tags: , , , , , , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন