বিজ্ঞাপন

সেদিন ক্যারিবিয়ানদের ‘শাসন’ করেছিল বাংলাদেশ

June 17, 2020 | 3:07 pm

স্পোর্টস ডেস্ক

‘ভালো কিছুর’ প্রত্যাশা নিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। ‘ভালো কিছু’ বলতে মাশরাফি বিন মুর্ত্তজার দলের লক্ষ্য ছিল সেমিফাইনাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয়ে সেই লক্ষ্যকে নাগালেই মনে হচ্ছিল। আজ সেই জয় পাওয়ার দিন। আজ ১৭ জুন, ঠিক এক বছর আগে আজকের দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত সেই জয়টা এনে দিয়েছিলেন সাকিব আল হাসান, লিটন কুমার দাসরা।

বিজ্ঞাপন

ক্যারিবিয়ানদের বিপক্ষে অবশ্য বাংলাদেশ আত্মবিশ্বাসীই ছিল। বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজে জেসন হোল্ডারদের যে দুবার হারিয়ে দিয়েছিল তামিম-মাশরাফিরা। তবে বিশ্বকাপের মঞ্চে মাঠের পরিস্থিতি বাংলাদেশের জন্য কঠিন হয়ে পড়েছিল। সাই হোপের প্রায় সেঞ্চুরি (৯৫) এবং এভিন লুইস (৭০) ও সিমরন হেটমায়ারের (৫০) ঝড়ো ফিফটিতে ৩২১ রানের বিশাল টার্গেট দাঁড় করায় প্রথমে ব্যাটিং করতে নামা ওয়েস্ট ইন্ডিজ।

ওপেনিংয়ে সৌম্য সরকার ব্যর্থ হলেও তামিম ইকবাল (৪৮) সেদিন রান পেয়েছিলেন। তিনে যথারীতি দাঁড়িয়ে গিয়েছিলেন বিশ্বকাপে স্বপ্নের ক্রিকেট খেলা সাকিব আল হাসান। তবে একটা সময় মাত্র ১২ রানের মধ্যে তামিম এবং মুশফিকুর রহিম (১) ফিরে গেলে বিপদে দেখতে শুরু করে বাংলাদেশ। তারপর সেদিন কী ক্রিকেটটাই না খেলেছিলেন সাকিব আল হাসান আর লিটন দাস।

সাকিব-লিটন

বিজ্ঞাপন

চতুর্থ উইকেটে দুজনের অপরাজিত ১৮৯ রানের জুটিতে বাংলাদেশের যখন জয় নিশ্চিত হলো সাকিব তখন মাত্র ৯৯ বলে ১৬ চারে ১২৪ রানে অপরাজিত। দলের জয় নিশ্চিত হওয়ার সময় লিটন অপরাজিত ছিলেন ৯৬ রানে। সেঞ্চুরি না পেলেও মাত্র ৬৯ বলে ৮ চার ৪ ছয়ে গড়া ৯৬ রানের ইনিংসটি আন্তর্জাতিক ক্রিকেটে আলাদা পরিচিতি এনে দিয়েছিল লিটনকে।

ফর্ম ভালো যাচ্ছিল না বলে সেরা একাদশে নিয়মিত জায়গা পাচ্ছিলেন না তরুণ ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুযোগ মিললেও ওপেনার লিটনকে ব্যাটিংয়ে নামানো হয়েছিল পাঁচে। তবুও মুগ্ধ করেছিলেন সেদিন। তামিম-মুশফিক পরপর ফেরার পর উইকেটে এসে প্রথমে সিঙ্গেল খেলেছিলেন। ফিফটি পূর্ণ হতেই জেসন হোল্ডার, আন্দ্রে রাসেল, শ্যানন গ্যাব্রিয়েলদের নাচিয়ে ছেড়েছেন। গ্যাব্রিয়েলকে মারা পর পর দুটি ছক্কা এখনো চোখে লেগে আছে ক্রিকেট দুনিয়ার।

দুর্দান্ত লিটন-সাকিবে ৩২২ রানের টার্গেট ৪১ দশমিক ৩ ওভারেই পেরিয়ে যায় বাংলাদেশ। বিশ্বকাপ মঞ্চে ক্যারিবিয়ানদের এভাবে উড়িয়ে দেওয়ার পর সেমিফাইনালের স্বপ্ন নিকটেই মনে হচ্ছিল বাংলাদেশ দলের। কারণ তারপর টাইগারদের প্রতিপক্ষ ছিল আফগানিস্তান, পাকিস্তান, ভারতের মতো দল। শেষ পর্যন্ত সেমির স্বপ্ন পূরণ হয়নি। তবে একটা সময় যারা ক্রিকেটবিশ্ব শাসন করেছে সেই ওয়েস্ট ইন্ডিজকে ওভাবে উড়িয়ে দেওয়ার তৃপ্তিটা নিশ্চয় ভুলবে না বাংলাদেশি সমর্থকরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন