বিজ্ঞাপন

মাস্টার প্ল্যান অনুযায়ী বিদ্যুৎ খাতের উন্নয়ন হচ্ছে: প্রতিমন্ত্রী

June 25, 2020 | 12:33 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মাস্টার প্ল্যান বা মহপরিকল্পনা নিয়েই বিদ্যুৎ খাতের উন্নয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, মহাপরিকল্পনায় যেভাবে বলা আছে, সেভাবেই বিদ্যুৎ খাতের উন্নয়ন করা হচ্ছে। পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১০ পর্যালোচনা করে পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১৬ প্রণয়ন করা হয়েছে। জ্বালানি মিক্স, উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা আরও যুগোপযোগী করা হয়েছে। দেশে বিদ্যুতের কোনো ওভার ক্যাপাসিটি নেই।

বুধবার (২৪ জুন) সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে   ‘কোভিড-১৯ ও বাজেট ২০২০-২১ পর্যালোচনা: বিদ্যুৎ খাতে বণ্টনের অগ্রাধিকার এবং বিকল্প প্রস্তাবনা’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানির বিস্তারে সহযোগিতা করছে। ৫৮ লাখ সোলার হোম সিস্টেম সংযোজন করা হয়েছে। মিনি গ্রিডের মাধ্যমেও সংযোজন দেওয়া হচ্ছে। নেট মিটারিং সিস্টেম প্রচলন করা হয়েছে। প্রয়োজনে প্রণোদনাও দেওয়া যেতে পারে। ১০০ মেগাওয়াটের একটি সোলার বিদ্যুৎকেন্দ্র করতে প্রায় ৩৫০ একর অ-কৃষি জমি লাগে, যা আমাদের দেশে পাওয়া খুবই কঠিন।

বিজ্ঞাপন

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আলোচনায় বলেন, বিদ্যুৎ বিভাগ নিরবচ্ছিন্নভাবে যৌক্তিক ও সহনীয় মূল্যে নির্ভরযোগ্য ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ করতে দক্ষতা ও স্বচ্ছতার ওপর গুরুত্ব দিয়ে কাজ করছে। প্রযুক্তির ব্যবহার যত বাড়ানো যাবে, স্বচ্ছতাও তত বাড়বে। সব স্তরে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর উদ্যোগ অব্যাহত রয়েছে। বিল নিয়ে কিছু অভিযোগ এসেছে। স্মার্ট মিটার ব্যবহার করতে পারলে এ অভিযোগ উঠত না। বিল নিয়ে যেসব অভিযোগ এসেছে, সেগুলোর সমাধান করা হবে।

আঞ্চলিক, উপআঞ্চলিক বিদ্যুৎ বাণিজ্য নিয়ে প্রতিমন্ত্রী বলেন, নেপালের জলবিদ্যুৎ আমরা গ্রীষ্মকালে ব্যবহার করতে পারি। অন্যদিকে শীতকালে নেপাল বা ভুটানের বিদ্যুতের চাহিদা বেশি থাকায় আমাদের কাছ থেকে নিতে পারে। এতে উভয় দেশ উপকৃত হবে। এসময় তিনি ইলেকট্রিক ভেহিকেলের ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্ব দিতে বলেন।

প্যানেল আলোচক হিসেবে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, বুয়েটের সাবেক শিক্ষক  ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম তামিম, সাবেক বিদ্যুৎ সচিব ড. মো. ফওজুল কবির খান, স্রেডার সাবেক সদস্য সিদ্দিক যোবায়ের ও বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রডিউসার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ইমরান করীম বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সঞ্চালনায় অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন