বিজ্ঞাপন

২ প্রতিষ্ঠানের আগাম কর প্রদান করলো ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট

June 25, 2020 | 3:09 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা পশ্চিম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অধিক্ষেত্রাধীন দুটি প্রতিষ্ঠানের ৬ টা আগাম করের ৯ কোটি ৪২ লাখ টাকার রিফান্ড আবেদন মঞ্জুর করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট।

বিজ্ঞাপন

বুধবার ( ২৪জুন) রাতে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা পশ্চিম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান।

তিনি জানান, প্রতিষ্ঠান দুটো হলো মেসার্স গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড এবং মেসার্স গ্লোবাল ব্র্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। এদের মধ্যে বুধবার গ্লোবাল ব্রান্ডকে ১ কোটি ৭৫ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়। প্রতিষ্ঠানের পক্ষে জেনারেল ম্যানেজার আল আমিন ভূইয়া চেকটি গ্রহণ করেন। কিছু দিনের মধ্যে বাকি টাকাও প্রদান করা হবে।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠান দুটি বিভিন্ন ব্র্যান্ডের কম্পিউটার, ইউপিএস, প্রিন্টার, টোনার, হার্ডিক্স, ল্যাপটপ, কম্পিউটার ক্যাচিং ইত্যাদি আমদানি পূর্বক দেশীয় বাজারে সরবরাহ করে থাকে। প্রতিষ্ঠানগুলো উপকরণ-উৎপাদ সহগ (মূসক-৪.৩) ঘোষণা প্রদান পূর্বক পণ্য সরবরাহ করে এবং সংশ্লিষ্ট সার্কেলে নিয়মিত রিটার্ন (মূসক-৯.১) দাখিল করে থাকে। তারা বিগত ১০ মাসের আমদানি পর্যায়ে ১৪১টি বি/ই মাধ্যমে ১২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার ৯২৩ টাকা আগাম কর পরিশোধ করে।

বিজ্ঞাপন

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক ২০১২ এর ধারা ৩১ ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর বিধি ৫২ অনুসারে নিবন্ধিত আমদানিকারক প্রতিষ্ঠান পরিশোধিত আগাম কর দাখিলপত্রে (মূসক-৯.১) সমন্বয় পরবর্তীতে ৬টি আবেদনের মাধ্যমে ১০ কোটি ৭৫ লাখ ৭৮ হাজার ২৩৭ টাকা আগাম কর ফেরত প্রদানের জন্য আবেদন করে।

আরও জানা গেছে, আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানের আবেদনসহ আনুষাঙ্গিক দলিলাদি ও মূসক-৬.১, মূসক-৬.২, মূসক-৬.৩, মূসক দাখিলপত্র ৯.১, বিল অব এন্ট্রি অনুযায়ী আমদানিকৃত পণ্যসমূহের বিপরীতে প্রদানকৃত মূসকের সঠিকতা যাচাই, বকেয়ার তথ্য এবং অন্যান্য প্রয়োজনীয় দলিলাদি যাচাই পূর্বক তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য এবং প্রতিষ্ঠানের আবেদন ও সংশ্লিষ্ট সার্কেল কর্তৃক দাখিলকৃত প্রতিবেদন যাচাই করে মতামত প্রদানের জন্য দুটি কমিটি গঠন করা হয়। গঠিত কমিটি আমদানি পর্যায়ে পরিশোধিত আগাম কর ১২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার ৯২৩ টাকা হতে ৩ কোটি ২৫ লাখ ৫৫ হাজার ৫৯৬ টাকা সমন্বয়পূর্বক মোট ৯ কোটি ৪২ লাখ ৩৫ হাজার ৩২৭ টাকা ফেরত প্রদানের জন্য সুপারিশ প্রদান করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন