বিজ্ঞাপন

ভারী বৃষ্টির সম্ভাবনা দেখছে আবহাওয়া অফিস

June 26, 2020 | 8:52 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর মৌসুমী বায়ু সক্রিয় থাকায় এর প্রভাবে সারাদেশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দেখছেন আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

তাদের দাবি, শুক্রবার (২৬ জুন) রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গাসহ সারা দেখে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী দুই দিন আরও বাড়তে পারে।

শুক্রবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর বলেছে, উত্তরাঞ্চলের পাশাপাশি দেশের অন্য এলাকাগুলোতেও মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয়। এর প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

একইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তরাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া দেশের অন্য জায়গায় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এদিকে সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আর ভারতের পশ্চিম বাংলা প্রদেশের আবহাওয়া অফিস বলছে, রোববার পর্যন্ত উত্তরবঙ্গে চলবে বৃষ্টি। সপ্তাহ শেষে দক্ষিণবঙ্গেও রয়েছে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও শনি বা রোববার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন