বিজ্ঞাপন

করোনায় পিছিয়ে গেল আফ্রিকান নেশনস কাপ

July 1, 2020 | 2:25 pm

স্পোর্টস ডেস্ক

২০২১ সালের ৯ জানুয়ারি মাঠে গড়ানোর কথা ছিল আফ্রিকার সবচেয়ে মর্যাদকর ফুটবল টুর্নামেন্ট আফ্রিকান নেশনস কাপ। তবে করোনা সব ওলট-পালট করে দিল। করোনা মহামারির ধাক্কায় পিছিয়ে গেল আফ্রিকান ন্যাশনস কাপ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২২ সালের জানুয়ারিতে বসবে আফ্রিকার সবচেয়ে মর্যাদাপূর্ণ এই ফুটবল আসর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুন) টেলি কনফারেন্সে বৈঠক বসে আফ্রিকার ফুটলের সর্বোচ্চ সংস্থা কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল’র (সিএএফ)। আর সেখানেই সিদ্ধান্ত আসে মহামারির কারণে পিছিয়ে দেওয়া হবে আফ্রিকান নেশনস কাপ।

কোভিড-১৯’র আক্রমণের পর বৈশ্বিক ক্রীড়া ইভেন্টগুলোতে পড়েছে সবচেয়ে বেশি প্রভাব। পিছিয়ে গেছে অলিম্পিক-২০২০, পিছিয়েছে ইউরো-২০২০, মেয়েদের ইউরো-২০২১ আরও পিছিয়েছে কোপা আমেরিকা-২০২০। এবার একই পথে হাঁটল আফ্রিকান নেশনস কাপও।

মূলত করোনার কারণে আফ্রিকান নেশনস কাপের বাছাইপর্ব আয়োজন প্রায় অসম্ভব। আর বাছাইপর্ব ব্যতীত ২০২১ সালে এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব নয়।সিএওএফ প্রেসিডেন্ট আহমাদ আহমাদ জানালেন এই কারণেই আফ্রিকান নেশনস কাপ পিছিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

পূর্বসুচি অনুযায়ী ২০২১ সালের ৯ জানুয়ারি আফ্রিকান কাপ অব ন্যাশনস শুরু হওয়ার কথা ছিল আর ফেব্রুয়ারির ৬ তারিখ পর্যন্ত টুর্নামেন্টটি চলার কথা ছিল। তবে নতুন সূচি অনুয়ায়ী ২০২২ সালের জানুয়ারিতে মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। অবশ্য কেবল নেশনস কাপ টুর্নামেন্টের সময়সূচীতেই পরিবর্তন আনেনি সিএএফ, সেই সঙ্গে দ্য আফ্রিকা নেশনস চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের খেলার পদ্ধতিতেও এনেছে পরিবর্তন। এই টুর্নামেন্টটিও আয়োজিত হবে আগামী বছরের জানুয়ারিতে, করোনার কারণে পিছিয়ে যাওয়ার আগে এই আসর বসার কথা ছিল চলতি বছরের এপ্রিলে। এই আসরের সেমি ফাইনাল ও ফাইনাল আয়োজন করবে ক্যামেরুন।

এবারের আফ্রিকা নেশনস চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল হবে এক লেগের আর এরপরেই অনুষ্ঠিত হবে ফাইনাল। একই ব্যবস্থা রাখা হয়েছে আফ্রিকান কফেডারেশন কাপের ক্ষেত্রেও। সেমিফাইনাল পর্ব শুরুর আগেই এই আসরও স্থগিত হয়ে গেছে। শেষ তিন ম্যাচ অনুষ্ঠিত হবে মরক্কোয়।

এই বছরের আফ্রিকান ওমেন্স চ্যাম্পিয়নশিপের আসরও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিএএফ। তবে গত বছর কঙ্গো আয়োজক হিসেবে নাম প্রত্যাহার করার পর এখন পর্যন্ত নতুন কোনো দেশ আগ্রহ দেখায়নি। আপাতত এই আসরও ২০২১ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন