বিজ্ঞাপন

মশা মারতে টাকা নেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন

July 1, 2020 | 8:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাসা-বাড়ি-অফিসের মশা কিংবা লার্ভা নিধনে টাকা নেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এতদিন বিনামূল্য মশককর্মীরা এ কাজটি করলেও এখন থেকে এই সুবিধা পাবেন না বাড়ির মালিকরা।

বিজ্ঞাপন

বুধবার (১ জুলাই) বিকেলে ডিএসসিসির নগর ভবনে অনলাইনের মাধ্যমে মশার প্রজননস্থলে ফি-এর বিনিময়ে কীটনাশক ছিটানো কর্মসূচি উদ্বোধন করার সময় ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ তথ্য জানান।

মেয়র জানান, কোনো ভবনে মশার লার্ভা থাকলে তা নিধন করতে হলে সংশ্লিষ্ট মালিককে www.dscc.gov.bd এর নিদিষ্ট লিংকের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। পাঁচটি ক্যাটাগরিতে সেবা গ্রহণ করা যাবে। সেবা গ্রহীতাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ সেবা মূল্য হিসেবে প্রদান করতে হবে। আবেদনের পর তিন কার্যদিবসের মধ্যে লার্ভা নিধন সংক্রান্ত সেবা পাওয়া যাবে।

অর্থের বিনিময়ে এই সেবার পাশাপাশি সিটি করপোরেশনের নিয়মিত মশক নিধন কর্মসূচি (সড়ক, জলাশয় ও অন্যান্য স্থান) অব্যাহত থাকবে।  নিয়মিত কর্মসূচির বাইরে নির্ধারিত ফি এর বিনিময়ে বাসা-বাড়ির মশা নিধন করবে সিটি করপোরেশনের কর্মীরা।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট বাড়ি কিংবা ভবন মালিক একবার আবেদন করে একবারই এই ‍সুযোগ পাবেন। পুনরায় সেবা নিতে চাইলে ফের অনলাইনে আবেদন করার দরকার পড়বে।

যাদের তিন কাঠা জমিতে এক ইউনিট বাড়ি (৫ তলা পর্যন্ত) আছে তাদের গুণতে হবে ২ হাজার টাকা, তিন থেকে পাঁচ কাঠা জমির ওপর ভবন বা বাড়ির জন্য প্রতি তলায় গুণতে হবে ২৫০০ টাকা। পাঁচ থেকে ১০ কাঠা জমিতে ১০ তলা পর্যন্ত বাড়ির জন্য প্রতি ফ্লোরে দিতে হবে ৩৫০০ টাকা, ১০ তলার ওপরে প্রতি ফ্লোরে দিতে হবে ৫ হাজার টাকা। এ ছাড়া বাণিজ্যিক ভবনের জন্য প্রতি ফ্লোরে দিতে হবে ৮ হাজার টাকা।

ডিএসসিসি মেয়র এ বিষয়ে বলেন, ‘কারও বাসা-বাড়িতে মশার লার্ভা বা বিস্তারক্ষেত্র রয়েছে কি না তা আমাদের পক্ষে জানা সম্ভব নয়। তাই কোনো বাড়িতে মশার লার্ভা থাকলে অনলাইনে আবেদন করে আমাদের জানাতে হবে। আবেদন পাওয়ার পর লার্ভা নিধনের উদ্যোগ নেওয়া হবে।’

বিজ্ঞাপন

মেয়র আশা প্রকাশ করেন এর মাধ্যমে তিনি ঢাকাবাসীকে ডেঙ্গু মশার প্রকোপ থেকে মুক্তি দিতে পারবেন।

মেয়র বলেন, ‘মশার লার্ভা থাকায় অনেক বাসা-বাড়িতে মোবাইল কোর্ট গিয়ে বাড়ির মালিককে জরিমানা করেন। নির্ধারিত ফি এর বিনিময়ে লার্ভা নিধন হলে জরিমানা থেকে বাড়ির মালিক রেহাই পাবেন। এছাড়া খরচও অনেক কম হবে।’

অনুষ্ঠানে এ সময় অন্যান্যদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, সচিব আকরামুজ্জামানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন