বিজ্ঞাপন

‘নিমিষেই করোনাভাইরাস নিষ্ক্রিয় করবে বিশেষ মাস্ক’

July 15, 2020 | 2:23 am

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার টরোন্টো ইউনিভার্সিটির একদল বিশেষজ্ঞ এমন এক ধরনের মাস্ক উদ্ভাবনে সক্ষম হয়েছেন, যা কোভিড-১৯ বৈশ্বিক মহামারির জন্য দায়ী নভেল করোনাভাইরাসকে (SARS-CoV-2) বাইরের আবরনেই ৯৯ শতাংশ নিষ্ক্রিয় করে, ব্যবহারকারীকে সম্পূর্ণ সুরক্ষিত রাখবে। ইতোমধ্যেই, ওই মাস্কের কার্যকারিতা পরীক্ষা করেও দেখা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, ওই মাস্কের উৎপাদক আইথ্রি বায়োমেডিকেল করপোরেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে গণমাধ্যমকে জানানো হয়েছে, ওই তিনস্তর বিশিষ্ট মাস্কের বাইরের দিকটি বিশেষভাবে অ্যান্টিমাইক্রোবায়াল প্রলেপ দিয়ে প্রস্তুত করা হবে। যে কারণে ওই মাস্কে জমা হওয়া ৯৯ শতাংশ করোনাভাইরাস নিমিষের মধ্যেই নিষ্ক্রিয় হয়ে যাবে।

শুধু তাই নয়, এই মাস্কে ভাইরাস ও ব্যাকটেরিয়ার জন্য আলাদা ফিল্টারিকরণ ব্যবস্থা থাকবে। যার মাধ্যমে ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণও সম্ভব হবে। পাশাপাশি, এই বিশেষ মাস্ক পাঁচ বছর পর্যন্ত টিকে থাকবে। একই সঙ্গে ওই প্রতিষ্ঠান করোনা প্রতিরোধী ড্রেসিং সামগ্রী, মেডিকেল টেপ, গ্লাভস, হেডঅয়্যার, গাউন ও পিপিই ও প্রস্তুত করার ঘোষণা দিয়েছে।

অন্যদিকে, প্রথমধাপে শুধুমাত্র করোনা মোকাবিলার মেডিকেল ফ্রন্টলাইনারদের মধ্যে এই করোনা প্রতিরোধী মাস্কসহ সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা করার পর তারা সাধারণ জনগণের চাহিদার ভিত্তিতে উৎপাদন শুরু করবে বলে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে আইথ্রি বায়োমেডিকেল করপোরেশনের প্রতিষ্ঠাতা ও সিইও পিয়েরে জ্য মেসিয়ার জানাচ্ছেন, বিজ্ঞান প্রমাণ করেছে যে এই বিশেষ মাস্কের সংস্পর্শে আসলে ৯৯ শতাংশ করোনাভাইরাস নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে। তার মানে, এই মাস্ক ব্যবহারকারী করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিমুক্ত থাকছেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের বুধবার (১৫ জুলাই) এ প্রতিবেদন লেখা অবধি বিশ্বে মোট এক কোটি ৩৬ লাখ ৭ হাজার ৯৫৭ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৩২৩ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন