বিজ্ঞাপন

হজ ৩০ জুলাই, পরদিন সৌদি আরবে ঈদ

July 21, 2020 | 12:26 am

আন্তর্জাতিক ডেস্ক

আগামী ৩০ জুলাই এ বছরের হজ ও ৩১ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে। সোমবার (২০ জুলাই) দেশটিতে জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ ঘোষণা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ এই আদালতের পক্ষ থেকেই চাঁদ দেখার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সোমবার দিবাগত মধ্যরাতে আরব নিউজসহ মধ্যপ্রাচ্যের গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় জিলক্ব্দ মাস ৩০ দিন পূর্ণ করবে। সে হিসাবে ২২ জুলাই শুরু হবে জিলহজ মাস। সে হিসাবে ৯ জিলহজ মোতাবেক ৩০ জুলাই ‘আরাফাত দিবস’ বা হজ পালন করবেন হজযাত্রীরা। অন্যদিকে ১০ জিলহজ মোতাবেক ৩১ জুলাই অনুষ্ঠিত হবে ঈদুল আজহা।

আরও পড়ুন- চাঁদ দেখা কমিটির বৈঠক কাল, জানা যাবে ঈদুল আজহার তারিখ

বিজ্ঞাপন

এর আগে, সৌদি আরবের প্রখ্যাত জ্যোতির্বিদ এবং আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক আবদুল আজিজ আল-হুসাইনি টুইটে জানান, জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী জিলক্বদ মাস ৩০ দিন পূরণ করতে যাচ্ছে। মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাবে। মক্কায় ৫১ মিনিট অবস্থান করবে এই নতুন চাঁদ। সে হিসাবে ২২ জুলাই এই মাস শুরু হবে।

এদিকে, বাংলাদেশে মঙ্গলবার বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। মঙ্গলবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে সৌদি আরবের সঙ্গেই ৩১ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে। তবে মঙ্গলবার বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ না দেখা গেলে বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে ১ আগস্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন