বিজ্ঞাপন

‘রাজনীতিকে এখন কোয়ারেনটাইনে রাখা উচিত’

July 24, 2020 | 1:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল (ডিজি) টেড্রোস আধানম গেব্রেইসাস বলেছেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ কোনো সীমানা, আদর্শ কিংবা রাজনৈতিক দল মানে না। তাই, রাজনীতিকে এখন কোয়ারেনটাইনে রাখা উচিত। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জুলাই) জেনেভা থেকে এক অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে, নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে মহামারির রাজনীতিকরণই সবচেয়ে বড় হুমকি বলে সতর্ক করেন তিনি।

এর আগে, ডব্লিউএইচও’র ডিজি টেড্রোস আধানম গেব্রেইসাস’র স্বতন্ত্র অবস্থান এবং নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্যের ব্যাপারে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া প্রকাশ করতে গিয়ে এ কথার অবতারণা করেন তিনি।

এদিকে, মাইক পম্পেও যুক্তরাজ্য সফরকালে ডব্লিউএইচও প্রধানকে ‘চীনের কিনে নেওয়া’ বলেছেন বলে বুধবার (২২ জুলাই) ব্রিটেনের গণমাধ্যমে খবর বের হওয়ার পর টেড্রোস এই প্রতিক্রিয়া জানালেন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, বৃহস্পতিবার (২৩ জুলাই) জেনেভা থেকে এক অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হওয়ার পর ডব্লিউএইচও’র ডিজিকে পম্পেওর ওই মন্তব্য নিয়ে এক সাংবাদিক প্রশ্ন করলে – জবাবে তিনি বলেন, তার (পম্পেও) মন্তব্য সঠিক নয়। তা মেনে নেওয়াও যায় না। এমন কথার কোনো ভিত্তি নেই।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানুষের জীবন বাঁচানোর কাজে মনোনিবেশ করেছে। কারো কোনো মন্তব্য এই মনোনিবেশে বাধা হয়ে দাঁড়াতে পারবে না।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে করোনাভাইরাস মোকাবিলা ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নানাভাবে কটাক্ষ করেছেন। ডব্লিউএইচওকে ‘চীনঘেঁষা’, ‘চীনের পুতুল’ বলেছিলেন তিনি। এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও ব্যক্তিগতভাবে এই সংস্থার প্রধানকে আক্রমণ করে ‘তিনি চিনের কাছে বিক্রি হয়ে গেছেন’ বলে মন্তব্য করেছেন। যুক্তরাজ্যের গণমাধ্যমগুলো জানিয়েছে মঙ্গলবার (২১ জুলাই) এক রুদ্ধদ্বার বৈঠকে পম্পেও এ মন্তব্য করেন।

পাশাপাশি সমালোচকরা বলছেন, ট্রাম্প প্রশাসন আসলে করোনাভাইরাস মোকাবিলায় তাদের ব্যর্থতা থেকে জনগণের দৃষ্টি অন্যদিকে ফেরানোর চেষ্টা হিসেবে এই ‘কথার লড়াই’কে বেছে নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন