বিজ্ঞাপন

আরাফার ময়দান থেকে করোনামুক্ত বিশ্বের প্রার্থনা

July 30, 2020 | 10:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঐতিহাসিক আরাফার ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে পবিত্র হজের খুতবা পরবর্তী মোনাজাতে করোনামুক্ত বিশ্বের জন্য প্রার্থনা করা হয়।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার (৩০ জুলাই) সৌদি আরবের স্থানীয় সময় দুপুর ১২টা ২৮ মিনিটে নামিরা মসজিদের খতিব শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল মানিয়া উপস্থিত হাজি ও অনলাইনে বিশ্ববাসীর জন্য খুতবা উপস্থান করেন। বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি ভাষায় খুতবার অনুবাদ বিশ্ববাসীর জন্য সরাসরি সম্প্রচার করা হয়।

এরপর, জাবালে রহমতের পাদদেশ থেকে ঐতিহাসিক আরাফার ময়দানে উপবিষ্ট হাজিদের উদ্দেশে দেওয়া খুতবায় বৈশ্বিক মহামারি করোনাভাইরাস থেকে বিশ্ববাসীর মুক্তি কামনা করা হয়।

এ সময় কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা, আল্লাহর রহমত কামনাসহ সমসাময়িক প্রসঙ্গ নিয়ে বিশ্ববাসীর প্রতি নানা নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন খতিব শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া।

বিজ্ঞাপন

সৌদি আরবে সীমিত পরিসরে হজ অনুষ্ঠান শুরু

এর আগে, ২৮ জুলাই পবিত্র হারাম শরীফের প্রধান পৃষ্ঠপোষক সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ডিক্রির মাধ্যমে ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল মানিয়াকে পবিত্র হজের নতুন খতিব হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

হজের অন্যরকম চিত্র [ছবি]

অন্যদিকে, হাজিরা বৃহস্পতিবার (৩০ জুলাই) আরাফায় রাত যাপন করবেন। সৌদি আরবের হজ ও ওমরাহ কর্তৃপক্ষ মহামারির কারণে এ বছর সেখানে হাজিদের জন্য ব্যাপক নিরাপত্তা ও চিকিৎসা সেবার সর্বোচ্চ ব্যবস্থা নিশ্চিত করেছে। তীব্র গরম মোকাবিলায়ল ময়দানে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া এবং একইসঙ্গে প্রস্তুত রাখা হয়েছে অভিজ্ঞ স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্য কর্মীদের দল – এমনটাই জানিয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে, এবার মাত্র ১০ হাজার মানুষ হজের অনুমতি পেয়েছেন। এছাড়াও, অংশ নেওয়ার আগে ও পরে সবাইকে বাধ্যতামূলক সাত দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে।

আরও পড়ুন –

আজ পবিত্র হজ, পদে পদে নতুনত্ব

হজে নিরাপত্তায় এবারই প্রথম নারী পুলিশ

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন