বিজ্ঞাপন

হাত ফসকে বেরিয়ে যাচ্ছে সানচো!

August 10, 2020 | 3:45 pm

স্পোর্টস ডেস্ক

ইংলিশ তরুণ তারকা ফরোয়ার্ড জডান সানচোকে নিয়ে ইউরোপিয়ান দলবদলের মৌসুমে যে টানা হ্যাচড়া হবে তা আগেই ধারণা করেছিল ফুটবল বিশ্লেষকরা। আর তার গুরুত্ব নিয়ে সন্দেহের কোনো অবকাশ রাখেনি বর্তমান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ডও। তাই তো সানচোর নামের পাশে ১২০ মিলিয়ন ইউরোর দামের ট্যাগ লাগিয়ে রেখেছে। আর নিজেদের ক্লাব ইতিহাসের রেকর্ড গড়েই সানচোকে দলে ভেড়ানোর আগ্রহ দেখিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে এই দলবদল কেবল আগ্রহ পর্যন্তই থেমে আছে।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত এই দলবদলের কোনো অগ্রতিই লক্ষ্য করা যায়নি। এদিকে আবার বুরুশিয়া ডর্টমুন্ডের প্রাক মৌসুম অনুশীলন ক্যাম্প করতে সুইজল্যান্ডে দলের সঙ্গে পাড়ি জমিয়েছেন জড়ান সানচো। তাই তো অনেকে সানচোর ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমানোর শেষ দেখছেন এখানে। এর আগে সানচোকে দলে ভেড়াতে চাইলে আগস্টের ১০ তারিখের ভেতরে তা নিশ্চিত করার চূড়ান্ত সময় নির্ধারণ করে দেয় বুরুশিয়া।

তবে সেই তারিখ প্রায় পেরিয়ে যেতে শুরু করেছে কিন্তু এখনও দুই পক্ষের কেউই এই বিষয়ে কোনো কথায় বলেই। উল্টো বুরুশিয়া ডর্টমুন্ডের পক্ষ থেকে জানানো হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড নাকি সানচোর ব্যাপারে তাদের সঙ্গে আদৌ কোনো যোগাযোগ করেনি। আর এসব কিছুই নির্দেশ করছে সানচোর বুরশিয়ায় আরও এক মৌসুম কাটানোর দিকে।

বুরুশিয়ার সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ রয়েছেন জডান সানচো। আর তাই তো সানচোর কাঁধে ভর দিয়ে আগামী মৌসুমে বুন্দেস লিগা জয়ের কথা ভাবছে বুরুশিয়া। যার শুরুটা প্রাক মৌসুম প্রস্তুতি দিয়ে শুরু করতে চায় তারা। এবং দলের অন্যতম সেরা খেলোয়াড়কে নিয়ে যেন আর টানহেচড়া না হয় সে জন্যই তাকে দলে ভেড়নোর তারিখ নির্ধারণ করে দিয়েছিল এই জার্মান ক্লাবটি। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে বুন্দেস লিগার ২০২০/২১ মৌসুম। আর অক্টোবরের ৫ তারিখ সমাপ্ত হবে ইউরোপিয়ান দল বদলের গ্রীষ্মকালীন দলবদলের সময়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত হওয়া ২০১৯/২০২০ মৌসুমের মাঝামাঝি সময় থেকেই গুঞ্জন চাউড় হয়ে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমাচ্ছেন এই ইংলিশ তারকা। আর ম্যানচেস্টার ইউনাটেডের আক্রমণভাগেও একজন রাইট উইঙ্গার প্রয়োজন। এখানেই খাপে খাপ মিলে গেছে জডান সানচোর সঙ্গে। তাই তো এবার আটঘাট বেঁধে সানচোকে দলে ভেড়াতে মরিয়া রেড ডেভিলরা। তার জন্য বুরুশিয়া ডর্টমুন্ডের চাওয়া ১২০ মিলিয়ন দিতেও নাকি রাজী হয়েছে ইউনাইটেড। তবে ইউরোপিয়ান সংবাদমাধ্যমগুলো এখনও তা নিয়ে বেশ সন্দিহান। তাই তো এখনও এই চুক্তির সুরাহা মিলছে না।

অন্যদিকে বুরুশি ডর্টমুন্ডের ম্যানেজিং ডিরেক্টর হ্যান্স জোয়াকিম ওয়াটজ জানিয়েছেন, এখনও নাকি তারা ম্যানচেস্টার ইউনাটেডের কাছ থেকে সানচোর জন্য কোনো প্রকার প্রস্তাবই পায়নি। আর কেউ যদি আদৌও সানচোকে দলে ভেড়াতে চায় তবে ১২০ মিলিয়ন ইউরো প্রদান করেই তাকে দলে নিয়ে যেতে হবে।

বিজ্ঞাপন

ওয়াটজ বলেন, ‘এখন পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেড সানচোর জন্য আমাদের সঙ্গে কোনো প্রকার আলোচনা করেনি। আমাদের কোনো প্রস্তাবও দেয়নি।’

জডান সানচোর উত্থান ম্যানচেস্টার সিটির যুব একাডেমি থেকে। এর আগে অবশ্য ওয়াটফোর্ডের যুব একাডেমিতেও ছিলেন তিনি। তবে নজরে আসেন সিটিজেনদের দলে থেকেই। এরপর ২০১৭ সালে ম্যানচেস্টার সিটি ছেড়ে সানচো নাম লেখান বুরুশিয়া ডর্টমুন্ডে। সেখানে ২০১৭/১৮, ২০১৮/১৯ এবং ২০১৯/২০ মৌসুম শেষে আবারও স্বদেশে ফিরতে চাইছেন তিনি।

প্রথম মৌসুমে বুরুশিয়ার হয়ে খেলেন মাত্র ১২টি ম্যাচ আর তাতেই এক গোল আর ৪ অ্যাসিস্ট করেন। ২য় মৌসুম থেকেই নিজেকে মেলে ধরতে শুরু করেন এই ইংলিশ ফরোয়ার্ড। ২০১৮/১৯ মৌসুমে ৩৪টি বুন্দেস লিগার ম্যাচ খেলেন সানচো। যেখানে ১২ গোলের সঙ্গে করেন ১৪টি অ্যাসিস্ট। নিজের ৩য় মৌসুমে এসে আরও ভয়ংকর হয়ে ওঠেন এই তারকা। এবার অর্থাৎ ২০১৯/২০ মৌসুমে ৩২টি ম্যাচ খেললেও ১৭ গোল করেন আর নামের পাশে আরও যোগ করেন ১৬টি অ্যাসিস্ট। এতো ছিল কেবল তার বুন্দেস লিগার পরিসংখ্যান।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগে গেল দুই মৌসুমে ১৫ ম্যাচে তিন গোল আর তিন অ্যাসিস্ট করেছেন তিনি। আর এমন দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই তাকে দলে ভেড়াতে মরিয়া ম্যানচেস্টার ইউনাটেড। জার্মান বিল্ড স্পোর্ট জানিয়েছে সানচোর সঙ্গে ব্যক্তিগত চুক্তিতে একমত হয়েছে ম্যানচস্টার ইউনাটেড। তার সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি করতে চায় রেড ডেভিলরা। সেই সঙ্গে বুরুশিয়ার দাবি করা ১২০ মিলিয়ন ইউরোও প্রদান করবে ওলে গানার সোলশায়ারের দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন