বিজ্ঞাপন

৭৫-পরবর্তী বাংলাদেশ নিয়ে আ.লীগের ওয়েবিনার শুক্রবার

August 13, 2020 | 9:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের ইতিহাসে এক কালো অধ্যায়ের সূচনা হয়। খুনিরা সদলবলে ক্ষমতা দখল করার সঙ্গে সঙ্গে নিজেদের রক্ষার জন্য প্রণয়ন করে ইনডেমিনিটি অধ্যাদেশ। একইসঙ্গে আত্মস্বীকৃত খুনিদের বিভিন্ন দেশে দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করে এবং নিরাপত্তা দেয়। এসব করেই তারা ক্ষান্ত হয়নি, ১৫ আগস্টের পর থেকে শুরু হয় ইতিহাস বিকৃতির এক বীভৎস চর্চা। পঁচাত্তর পরবর্তী বাংলাদেশ এক অতল অন্ধকারে নিমজ্জিত হয়ে ছিল।

বিজ্ঞাপন

পঁচাত্তরে জাতির পিতাকে সপরিবারে হত্যার পর বাংলাদেশের রাজনৈতিক-অর্থনৈতিক অবস্থা এবং পঁচাত্তরের কুশীলবদের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে আলোচনা করতে ওয়েবিনার আয়োজন করেছে আওয়ামী লীগ। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস সামনে রেখে আগামীকাল শুক্রবার (১৪ আগস্ট) রাত সাড়ে ৮টায় এই আলোচনা অনুষ্ঠানটি প্রচার করা হবে।

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সহযোগিতায় “৭৫ পরবর্তী বাংলাদেশ: কিছু অজানা কথা” শীর্ষক ওয়েবিনার সঞ্চালনা করবেন সিনিয়র সাংবাদিক অজয় দাশগুপ্ত।

অনুষ্ঠানে আলোচক হিসেবে যুক্ত হবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি ও বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র উত্তরণের সম্পাদক নূহ-উল-আলম লেনিন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানটি বাংলাদেশ আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজইউটিউব চ্যানেলে সরাসরি প্রচার করা হবে। এছাড়া সারাবাংলা, বিজয় টিভি, বিডিনিউজ২৪, বাংলা নিউজ২৪, বার্তা২৪, সমকাল, যুগান্তর, ইত্তেফাক, ভোরের কাগজ, জাগো নিউজ২৪ ও বাংলাদেশ জার্নালের ফেসবুক পেজ থেকেও সরাসরি প্রচার করা হবে এই বিশেষ ওয়েবিনার।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন