বিজ্ঞাপন

হাসপাতালে অভিযানের আগে অনুমতির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

August 18, 2020 | 12:33 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের যেকোনো সরকারি বা বেসরকারি হাসপাতালে অভিযান পরিচালনার আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নেওয়ার নির্দেশনাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৭ আগস্ট) অ্যাডভোকেট রফিকুল ইসলামের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ইয়াদিয়া জামান ও হাসান তারেক পলাশ এ রিট দায়ের করেন।

আরও পড়ুন- হাসপাতালে অভিযানের আগে জানাতে হবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে

রিট দায়ের করে আইনজীবী ইয়াদিয়া জামান সারাবাংলাকে বলেন, আবেদনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া দেশের কোনো সরকারি ও বেসরকারি হাসপাতালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালাতে পারবে না বলে জারি করা নির্দেশনাটি কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। একইসঙ্গে রুল শুনানির সময় মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্তের কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আইনজীবী ইয়াদিয়া জানান, মন্ত্রণালয় থেকে হাসপাতালে অভিযানের বিষয়ে যে টাস্কফোর্স গঠনের কথা বলা হয়েছে, সেখানে কারা কারা আছেন তাদের পরিচয় রিট আবেদনের আরজিতে জানতে চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটটি শুনানির জন্য মঙ্গলবার (১৮ আগস্ট) বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে মেনশন স্লিপ দেওয়া হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত ৪ আগস্ট মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া দেশের কোনো সরকারি ও বেসরকারি হাসপাতালে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালাতে পারবে না বলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় নির্দেশনা জারি করে। ওই দিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার সিনিয়র সহকারী সচিব উম্মে হাবিবার সই করা এ সংক্রান্ত চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন