বিজ্ঞাপন

বীর উত্তম সি আর দত্ত আর নেই

August 25, 2020 | 10:58 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযুদ্ধকালীন ৪ নম্বর সেক্টরের কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্তরঞ্জন দত্ত (সি আর দত্ত) বীর উত্তম আর নেই। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় তিনি মারা যান।

বিজ্ঞাপন

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশ গুপ্ত সারাবাংলাকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘সি আর দত্ত বাংলাদেশের সময় আজ সকাল সাড়ে ৯টায় মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৩ বছর।’ তার অন্তিম ইচ্ছা অনুযায়ী তার মরদেহ দেশে আনার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

রানা দাশগুপ্ত আরও বলেন, ‘বার্ধক্যজনিত কারণে তার নানা দুরারোগ্য রোগ ছিল। তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তার মেয়ে কবিতা দাশগুপ্তের বাসায় থাকতেন। সেখানে গত শুক্রবার বাথরুমে পড়ে গিয়ে পায়ে ফ্র্যাকচার হয়েছিল এবং তিনি অজ্ঞান হয়ে যান। ওই অবস্থায় তাকে ফ্লোরিডার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে যাওয়ার পরপরই তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। পরে শুক্রবার রাত রাত ৯টায় তাকে ভেন্টিলেশনে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন থাকাকালীন মঙ্গলবার সকালে তিনি মারা যান। তাদের পরিবারের ইচ্ছা মরদেহ বাংলাদেশে নিয়ে আসা। আমাদেরও ইচ্ছা, তার মরদেহ বাংলাদেশে আসুক।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, বীর উত্তম সি আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে। তার পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তিনি বাংলাদেশ রাইফেলসের (বর্তমানে বিজিবি) প্রথম ডিরেক্টর জেনারেল ছিলেন। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করে সরকার। এছাড়াও তিনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন