বিজ্ঞাপন

পুরান ঢাকায় উৎপাদন নিষিদ্ধ ৪২ টন পলিথিন জব্দ

August 27, 2020 | 11:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর পুরান ঢাকায় উৎপাদন নিষিদ্ধ ৪২ টন পলিথিন জব্দ করেছে র‍্যাব। সেই সঙ্গে এসব পলিথিন উৎপাদন ও বিপননের সঙ্গে জড়িত সাত জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুর ১টা থেকে রাত ৯টা পর্যন্ত পুরান ঢাকার চকবাজার এলাকায় পরিচালিত অভিযানে এ কারাদণ্ড দেওয়া হয়। পরিবেশ অধিদফতরের সমন্বিত পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সারাবাংলাকে বলেন, ‘চকবাজারের দেবীদাস লেনে একই ভবনে অবস্থিত রাফসান এন্টারপ্রাইজ, ভাই ভাই এন্টারপ্রাইজ এবং রানা এন্টারপ্রাইজ নামের তিনটি ফ্যাক্টরি উৎপাদন নিষিদ্ধ পলিথিন ও পলিথিনের শপিং ব্যাগ উৎপাদন করছে। এ সময় পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা পরীক্ষা করে দেখেন যে উৎপাদিত পলিথিনের পুরুত্ব ৫-১০ মাইক্রন। অথচ আইন অনুযায়ী ৫৫ মাইক্রনের নিচে উৎপাদন সম্পূর্ণ নিষিদ্ধ। এ অপরাধের দায়ে বিভিন্ন মেয়াদে সাত জনকে কারাদণ্ড দেওয়া হয়ছে।’

তিনি আরও বলেন, ‘এ অভিযানে সংশ্লিষ্ট পলিথিন বিপনণের দায়ে রহমানিয়া ট্রান্সপোর্ট এবং মধুমতি ট্রান্সপোর্টের মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হবে।’

বিজ্ঞাপন

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- রাফসান এন্টারপ্রাইজের ম্যানেজার মো. ফারুক, ভাই ভাই এন্টারপ্রাইজের ম্যানেজার মো. সোহেল, কারিগর রাব্বি হোসেন, আরিফ হোসেন ও বাহার, রানা এন্টারপ্রাইজের ম্যানেজার মো. বিল্লালসহ প্রত্যেককে দুই মাস করে এবং মধুমতি ট্রান্সপোর্ট এজেন্সির ম্যনেজারকে ছয় মাস কারাদণ্ড দেওয়া হয়।

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন