বিজ্ঞাপন

হিলিতে আমদানিকৃত পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম লাগামহীন

September 1, 2020 | 4:05 pm

সোহেল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

হিলি (দিনাজপুর): হিলি স্থলবন্দরে প্রতিদিনই লাগামহীনভাবে বাড়ছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম। ভারতে পেঁয়াজ ও কাঁচা মরিচের সরবরাহ কম এবং পণ্যের দাম বেশি—  এসব কারণে দাম বাড়ানোর কথা বলছেন ব্যবসায়ীরা। এদিকে, হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা।

বিজ্ঞাপন

বন্যায় বিভিন্ন জায়গায় কাঁচা মরিচের ফলন নষ্ট হওয়ায় দেশের বাজারে চাহিদা মেটাতে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে। কাঁচা মরিচের আমদানি বাড়লেও স্বাভাবিক হচ্ছে না দামে। প্রতিদিনই দাম বাড়ছে। গেল সপ্তাহে আমদানিকৃত কাঁচা মরিচ কেজিতে ৯৫ থেকে ১০০ টাকা দরে বিক্রি হয়েছে। এখন তা কেজিতে ৫০ টাকা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়।

দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, ভারতের বিহার রাজ্য থেকে কাঁচা মরিচ আমদানি করতে হচ্ছে। সেখানে মরিচের দাম বেশি হওয়ায় আমদানি করার পর দেশিয় বাজারে আরও চড়া দামে বিক্রি করতে হচ্ছে। হিলি কাষ্টমসের তথ্যমতে, গেল ৭ কর্ম দিবসে ভারতীয় ১শ ৮৭ ট্রাকে ১ হাজার ৩শ ৭৬ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে, যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ২ কোটি ২৩ হাজার ৭শ টাকা।

এদিকে, পেঁয়াজের আমদানি স্বাভাবিক থাকলেও ভারতে বন্যার অযুহাত দেখিয়ে লাগামহীনভাবে দাম বাড়াচ্ছে আমদানিকারকরা— এমন অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। সরেজমিনে গিয়ে দেখা যায়, পেঁয়াজ ৪ দিন আগেও বন্দরে বিক্রি হয়েছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে, সেই পেঁয়াজ কেজিতে ৭ থেকে ৮ টাকা বেড়ে এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকায়।

বিজ্ঞাপন

ব্যবসায়ীরা বলছেন,অতিরিক্ত গরম ও বিভিন্ন রাজ্যে বন্যার কারণে ভারতের আড়তে পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। আর এরই প্রভাব পড়েছে হিলি স্থলবন্দরের আড়ত ও খুচরা বাজারে।

হিলি কাষ্টমসের তথ্যমতে, গেল ৭ কর্মদিবসে ভারতীয় ১শ ৭৮ ট্রাকে ৪ হাজার ৯শ ২৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর মধ্যে শুধু গতকালই ৪৯ ট্রাকে ১ হাজার ৩শ ১১ মেট্রিক পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৬৫ লক্ষ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন