বিজ্ঞাপন

চট্টগ্রাম চিড়িয়াখানায় সাম্বার দম্পতির ঘরে নতুন অতিথি

September 30, 2020 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় সাম্বার হরিণ দম্পতির ঘরে নতুন অতিথি এসেছে। বাংলাদেশে বিলুপ্তপ্রায় এই হরিণ শুধু চট্টগ্রাম চিড়িয়াখানায় আছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকাল ৮টায় সাম্বার হরিণ দম্পতি কাজল-লাইলীর ঘরে একটি মেয়ে বাচ্চা জন্ম নিয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

শুভ সারাবাংলাকে জানান, এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় সাম্বার হরিণ শাবকের সংখ্যা হয়েছে পাঁচটি। সাম্বার ছাড়াও চিড়িয়াখানায় মায়া এবং চিত্রা প্রজাতির হরিণ আছে।

জানা যায়, বাংলাদেশের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ী বনভূমিতে সাম্বার হরিণ আছে। তবে বাংলাদেশে এটি বিলুপ্তপ্রায় প্রজাতি। উপমহাদেশে সাম্বার হরিণই সবচেয়ে বড় জাতের। এর গর্ভধারণ কাল সাত থেকে আট মাস। তিন বছরে এরা বয়ঃপ্রাপ্ত হয়। সাধারণত সাম্বার হরিণ ২০ থেকে ২৫ বছর পর্যন্ত বাঁচে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল সাদা বাঘসহ, সিংহ, এশিয়ান ভালুক, মিঠাপানির কুমির, আফ্রিকান জেব্রা, গয়াল, বিভিন্ন প্রজাতির হরিণ ও নানা রকম দেশি-বিদেশি পাখি আছে।

সংশ্লিষ্টদের দেওয়া তথ্যমতে, করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর দর্শনার্থীবিহীন চট্টগ্রাম চিড়িয়াখানায় ছয়মাসে বিভিন্ন প্রাণীর ঘরে নতুন অতিথি এসেছে। যুক্ত হয়েছে হরেক রকমের পশু-পাখি। এর মধ্যে আছে- একটি বাঘ, একটি গয়াল, তিনটি চিত্রা হরিণ, একটি মায়া হরিণ, চারটি ময়ূর, ১০টি টিয়া, ২০টি ঘুঘু, ছয়টি শালিক, চারটি ককাটিয়েল, একটি ঘোড়া, দুটি সজারু, ইন্দোনেশিয়ার সাতটি মুরগি ও ২২টি অজগর সাপের বাচ্চা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন