বিজ্ঞাপন

ইউরোপে বাঘের চাষ!

October 4, 2020 | 9:24 pm

ফিচার ডেস্ক

ইউরোপের কয়েকটি দেশে বাঘের অবৈধ খামার ঘড়ে উঠেছে। এসব খামারে বাঘের প্রজনন করা হচ্ছে। বন্যপ্রাণীদের নিয়ে কাজ করে এমন সংগঠন ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড- (ডব্লিওডব্লিওএফ) ট্রাফিকের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

দুই প্রতিষ্ঠানের যৌথ এক প্রতিবেদনে বলা হয়, বাঘ ও বাঘের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করেন এসব খামারের ব্যবসায়ীরা। তবে বাঘের এমন খামার ও বাজারজাতকরণ ইউরোপে অবৈধ। ইউরোপে শুধুমাত্র শিক্ষা ও গবেষণা কাজ ছাড়া বাঘের বাণিজ্যিক উৎপাদন নিষিদ্ধ। এভাবে বাঘের প্রজনন ও বাজারজাতকরণে প্রাণীটির অস্তিত্ব হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে ডব্লিওডব্লিওএফ ও ট্রাফিক।

প্রতিষ্ঠান দু’টির গবেষণায় দেখানো হয়, ইউরোপের অসাধু ব্যবসায়ীরা এশিয়ার দেশ থাইল্যান্ড, ভিয়েতনাম ও চীনের সঙ্গে বাঘ বাণিজ্য করে থাকেন।গবেষণায় বলা হয়, ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে মাত্র ৪ বছরে ইউরোপ থেকে ১১১টি বাঘ রফতানি করা হয়। এর মধ্যে ১০৩টি বাঘ ছিল জীবিত। এছাড়া আরও ১৬৫টি বাঘ পুনঃরফতানি করা হয় যার মধ্যে ৮৪টি ছিল জীবিত।

বিজ্ঞাপন

ডব্লিওডব্লিওএফ এর কর্মকর্তা হিথার সোল বলেন, “যদিও বাঘের বাণিজ্যিক উৎপাদনে ইউরোপের দেশগুলো সোচ্চার তবে বাঘের সবচেয়ে বড় ব্যবসায়ী তারাই”।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন