বিজ্ঞাপন

‘পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরানোর কাজ শেষ হবে আগামী বছর’

October 5, 2020 | 9:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, পুরান ঢাকা থেকে নির্দিষ্ট সময়ের মধ্যেই অস্থায়ী কেমিক্যাল গোডাউন সরিয়ে নেওয়া হবে। সেই লক্ষ্যে কাজ চলমান রয়েছে। আগামী বছরেই এ কাজ সমাপ্ত হবে।

বিজ্ঞাপন

সোমবার (৫ অক্টোবর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবস ২০২০ উপলক্ষে বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম আয়োজিত ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন এবং মুজিব জন্মশতবর্ষে এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, ‘এ বছরের শেষের দিকে অস্থায়ী কেমিক্যাল গোডাউনগুলো সরিয়ে নেওয়ার কথা ছিল। কিন্তু মহামারী করোনার কারণে তা সম্ভব হচ্ছে না। কারণ যে অবকাঠামোর দরকার ছিল তার কাজ বন্ধ রয়েছে। সেই কাজ আবার কাজ শুরু হবে এবং আগামী বছর তা শেষ হবে। এরপরই অস্থায়ী গোডাউনগুলো সরিয়ে নেওয়া হবে।’

মুজিব জন্মশতবর্ষে এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণে শিক্ষকদের দাবির পরিপ্রেক্ষিতে শিল্পমন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শোভন কর্ম এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির (Decent work and Economic Growth) মতো এসডিজি লক্ষ্য অর্জনে সরকার উন্নত দেশগুলোর আদলে বাংলাদেশেও শিক্ষকদের আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।’

বিজ্ঞাপন

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিকে যৌক্তিক বলে উল্লেখ করেন নুরুল মজিদ। শিক্ষক সমাজের এ দাবি সময় মতো জাতীয় সংসদে তুলে ধরা হবে বলে শিক্ষক-কর্মচারী নেতাদের আশ্বস্ত করেন তিনি।

শিল্পমন্ত্রী বঙ্গবন্ধুকে একটি প্রতিষ্ঠান হিসেবে আখ্যায়িত করে বলেন, ‘এ প্রতিষ্ঠান থেকে আমরা সকলেই শিক্ষাগ্রহণ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই প্রতিষ্ঠানের একজন যোগ্য শিক্ষার্থী এবং তিনি শিক্ষকদের সম্মান করে থাকেন। এ বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিকাংশ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছেন।’ কোভিড-১৯-এর প্রভাব কাটিয়ে উঠে পর্যায়ক্রমে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের জাতীয়করণ করার সুযোগ তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা দর্শনের আলোকে মুজিব জন্মশতবর্ষে এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছেন বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের নেতারা। তারা বলেন, বঙ্গবন্ধু শুধু রাজনীতিবিদ ছিলেন না, তিনি শিক্ষা দার্শনিক ছিলেন। স্বাধীনতার পর প্রাথমিক শিক্ষা জাতীয়করণের মাধ্যমে তিনি এদেশে গুণগত শিক্ষার বুনিয়াদ গড়ে তুলেছিলেন। তার শিক্ষা দর্শনের অনুসরণে সুশিক্ষিত, দক্ষ ও প্রশিক্ষিত জনবল গড়ে তোলার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ সম্ভব।

বিজ্ঞাপন

বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের সভাপতি মো. সাইদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি এম. ফারুক, সংসদ সদস্য হাবিবা রহমান খান, ফোরামের যুগ্ম-মহাসচিব উপাধ্যক্ষ দেলোয়ার হোসেন আজিজি, মো. আবদুল জব্বার, জি এম শাওন এবং সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম মাসুদ বক্তৃতা করেন।

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন