বিজ্ঞাপন

‘তথ্য গোপন করে’ বজলুর রশীদের জামিন— বাতিল চেয়ে আদালতে দুদক

November 2, 2020 | 1:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের মামলায় কারা অধিদফতরের উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) বজলুর রশীদের জামিন বাতিল চেয়ে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বিচারিক আদালতে তথ্য গোপন করে তিনি জামিন আবেদন করেছিলেন অভিযোগ করে দুদক এই আবেদন করেছে।

বিজ্ঞাপন

ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বজলুর রশীদের জামিন মঞ্জুর করেছিলেন। এরপর দুদকের পক্ষ থেকে বজলুরের জামিন বাতিল চেয়ে গতকাল রোববার (১ নভেম্বর) আবেদনটি জমা দেওয়া হয়। আদালত আবেদনটি নথিভুক্ত করে আগামী ২২ নভেম্বর শুনানির জন্য তারিখ নির্ধারণ করেছেন।

দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মামলার কিছু তথ্য গোপন করে আসামির জামিন করানো হয়েছে। হাইকোর্ট তার জামিন নামঞ্জুর করেছিলেন, সেই তথ্য আদালতের কাছে প্রকাশ করা হয়নি। এজন্য দুদকের পক্ষ থেকে তার জামিন বাতিল চেয়ে আবেদন করা হয়েছে।

এর আগে, গত ২৬ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে এই মামলার চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক নাসির উদ্দিন। চার্জশিটে ১৬ জনকে সাক্ষী করা হয়েছে।

বিজ্ঞাপন

চার্জশিটে বলা হয়েছে, বজলুর রশীদ রূপায়ন হাউজিং এস্টেট থেকে ঢাকার সিদ্ধেশ্বরী রোডের ৫৫/১ (পুরাতন)  ৫৬/৫৭ (নতুন)  নির্মাণাধীন স্বপ্ন নিলয় প্রকল্পের ২ হাজার ৯৮১ বর্গফুট আয়তনের অ্যাপার্টমেন্ট কেনেন। এরই মধ্যে তিনি অ্যাপার্টমেন্টের দাম হিসেবে তিন কোটি ৮ লাখ টাকা পরিশোধ করেছেন। অ্যাপার্টমেন্টের দাম হিসেবে পরিশোধিত এই অর্থের কোনো বৈধ উৎস দেখাতে পারেননি তিনি। অ্যাপার্টমেন্ট কেনা সংক্রান্ত কোনো তথ্য তিনি আয়কর নথিতেও দেখাননি। অ্যাপার্টমেন্টের দাম হিসেবে পরিশোধিত ৩ কোটি ৮ লাখ টাকা জ্ঞাত আয় উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ অভিহিত করে দুদক আইন ২৭ (১) ধারায় তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়।

বজলুর রশীদের বিরুদ্ধে অবৈধ উপায়ে উপার্জিত টাকা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে স্ত্রীকে পাঠানোর অভিযোগের অনুসন্ধানে নেমেছিল দুর্নীতি দমন কমিশন। এর অংশ হিসেবে বজলুর রশীদ ও তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হয়। ২০১৯ সালের ২০ অক্টোবর দুদক কার্যালয়ে জিজ্ঞাসাবাদের পর বজলুর রশীদকে গ্রেফতার করা হয়। ওই দিন তাকে আদালতে উপস্থিত করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর আদালতে বারবার জামিন আবেদন করলেও সে আবেদন নাকচ হওয়ায় এতদিন কারাগারে ছিলেন তিনি।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন