বিজ্ঞাপন

ঢাবির ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ও ‘চ’ ইউনিট থাকছে না

November 8, 2020 | 2:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় ঘ (সমন্বিত) ও চ (চারুকলা) ইউনিটের ভর্তি পরীক্ষা আর থাকছে না। বিলুপ্ত হওয়া এই দুই ইউনিট ‘ক’, ‘খ’ ও ‘গ’ ইউনিটের সঙ্গে সমন্বয় করা হবে। তবে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পুরনো নিয়মেই অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

রোববার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়। মিটিংয়ে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সভা শেষে উপাচার্য গণমাধ্যমকে বলেন, ‘উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে তিনটি গ্রুপ আছে (বিজ্ঞান, কলা, বাণিজ্য) ভবিষ্যতে সেগুলোকে বিবেচনায় নিয়ে তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালিত হবে।  তবে এই ইউনিটগুলোর আলাদা আলাদা নাম থাকবে। যেখানে বিলুপ্ত হওয়া ঘ ও চ ইউনিটভুক্ত বিষয়গুলো থাকবে।

পরীক্ষার সংখ্যা এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উপাচার্য জানান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ‘ক’ ইউনিট, মানবিক বিভাগের শিক্ষার্থী ‘খ’ ইউনিট, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘গ’ ইউনিটভুক্ত বিষয়গুলোতে ভর্তির জন্য পরীক্ষা দিতে পারতেন। এরপর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয়গুলোর জন্য ঘ ইউনিটে ভর্তি পরীক্ষা হতো। এই ঘ ইউনিটে সব বিভাগের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দিতে পারতেন। আর চারুকলা অনুষদভুক্ত শিক্ষার্থীরা ভর্তি হতেন চ ইউনিটের মাধ্যমে।

উল্লেখ্য যে, নভেল করোনাভাইরাস মহামারির মধ্যে এ বছর ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের ঢাকায় না এনে নিজ নিজ বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

পাশাপাশি এবার পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। এতদিন মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হত। সেখানে ১২০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হতো।

বিজ্ঞাপন

এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। তার মধ্যে আবার ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন