বিজ্ঞাপন

‘ম্যাচটি ফাইনালের মতো, সুতরাং আমাদের জিততেই হবে’

November 16, 2020 | 7:11 pm

স্পোর্টস ডেস্ক

করোনাকালীনই নেপালের বিপক্ষে মুজিববর্ষ আন্তর্জাতিক প্রীতি সিরিজ আয়োজন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন-বাফুফে। দুটি ম্যাচ সিরিজের প্রথমটিতে নেপালকে ২-০ গোলের ব্যবধানে উড়িয়ে সিরিজে এগিয়ে জামাল ভূঁইয়ার দল। গত শুক্রবার (১৩ নভেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম ম্যাচে মুখোমুখি হয় দুদল, আর এই সিরিজের দ্বিতীয় ম্যাচে আগামীকাল মঙ্গলবার (১৭ নভেম্বর) একই ভেন্যুতে লড়বে দুই দল। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়।

বিজ্ঞাপন

ফুটবলে নেপালকে বলে-কয়ে হারাতো বাংলাদেশ, সেটা খুব বেশিদিন আগের কথা নয়। কিন্তু বাংলাদেশ ফুটবলের আগের সেই খ্যাতি নেই। ওদিকে হিমালয়ের কোল ঘেঁষে থাকা দেশটির ফুটবল এগিয়েছে অনেকটা। ফিফার র‍্যাংকিংয়ে পেছাতে পেছাতে বাংলাদেশ এখন ১৮৭ নম্বরে, ওদিকে নেপাল বাংলাদেশের চেয়ে ১৭ ধাপ এগিয়ে এখন ১৭০ নম্বরে। প্রথম ম্যাচে জয়ের আগের তিন দেখায় বাংলাদেশকে তিনবারই হারিয়েছিল হিমালয়ের দেশটি। ২০১৩ সালে সাফ গেমসে ২-০ গোলে জিতেছিল নেপাল। ২০১৮ সালের সাফেও বাংলাদেশের সেই একই ব্যবধানে হার। অনূর্ধ্ব-২৩ দল নিয়ে হওয়া এসএ গেমসেও নেপালের কাছে হারতে হয়েছিল বাংলাদেশকে। আর শুক্রবারের ম্যাচে হারিয়ে সেই গেরোটাই খুলল বাংলাদেশ দল।

পরিসংখ্যান বলছে দুদলের ২০ বারের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ জিতেছে ১৩ ম্যাচ, নেপাল ৬টি, বাকি ম্যাচটি ড্র হয়েছে। মহামারি করোনার কারণে সেই মার্চ থেকে ফুটবলের বাইরে ছিল বাংলাদেশি ফুটবলাররা। আর ফিরেই নেপালের ওপর ছড়ি ঘুরিয়েছে টাইগার ফুটবলাররা।

বিজ্ঞাপন

সোমবার অনলাইন সংবাদ সম্মেলন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘আগের ম্যাচে প্রথমার্ধ ভালো ছিল। দ্বিতীয়ার্ধে আমি ১০/১৫ মিনিট খেলছি। প্রথমার্ধ দারুণ ছিল, দ্বিতীয়ার্ধে কষ্ট করতে হয়েছে। শুধু প্রথমার্ধে ভালো খেললে চলবে না, দুই অর্ধেই ভালো খেলতে হবে। আগামীকাল (মঙ্গলবার) সেটাই আমাদের লক্ষ্য। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে দল কেমন খেলেছে। সে হিসেবে প্রথম ম্যাচের পারফরম্যান্সে আমি খুশি।’

আগামীকালের ম্যাচটিকে ফাইনাল হিসেবে নিচ্ছেন অধিনায়ক জামাল ভুঁইয়া। আজ অনুশীলন শেষে হাসতে হাসতে জামাল বলছিলেন, ‘ম্যাচটি ফাইনালের মতো। জিতলে বাংলাদেশের ফুটবলের জন্য খুবই ভালো। হারলে সবাই পকপক করবে। সুতরাং আমাদের জিততেই হবে।’

এদিকে দ্বিতীয় ম্যাচের আগেই দুঃসংবাদ এসেছে বাংলাদেশ জাতীয় দলে, প্রধান কোচ জেমি ডে করোনা আক্রান্ত হয়েছেন। রোববার (১৫ নভেম্বর) জেমি ডে’র কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পজিটিভ আসে, তিনি ছাড়া দলের বাকি সবার ফলাফল নেগেটিভ আসে।

বিজ্ঞাপন

আজ দ্বিতীয় দফার করোনা পরীক্ষার পরও জেমি ডে’র ফলাফল পজটিভ আসে। আর তাই নিয়মানুযায়ী তিনি মাঠে থাকতে পারবেন না। কিন্তু তিনি মাঠে না থাকলেও খুব একটা সমস্যা হবে বলে মনে করছেন না জাতীয় দলের অধিনায়ক জামাল, ‘জেমি না থাকলে কোনো সমস্যা হবে না। স্টুয়ার্ট (সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস) সব জানে। আমরা জেমির জন্য খেলব। জেমির জন্য জিততে চাইব। আশা করি সে আমাদের সঙ্গে আগামীকাল থাকবে।’

শুক্রবার নাবিব ও মাহবুবুরের দুর্দান্ত দুই গোলে এসেছে জয়। তবে পাসিং ফুটবলটি চোখে পড়েনি। ছিল মিস পাসও। এই প্রসঙ্গ উঠতেই জামাল বললেন, ‘মিস পাস তো হতেই পারে। আট মাস পর ফুটবল খেলেছি। আমরা জিতেছি। একটু খুশি থাকেন। হারলে না হয় সমালোচনা করবেন। ফলাফলটাই আসল।’

এদিকে, প্রথম ম্যাচের ন্যয় দ্বিতীয় ম্যাচেও দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ২৪ হাজার ধারনক্ষমতা সম্পন্ন বঙ্গবন্ধু স্টেডিয়ামের জন্য ৮ হাজার টিকিট ছাড়া হয়েছে। জামাল ভূঁইয়াদের জন্য গত ম্যাচেও বাড়তি অনুপ্রেরণা যুগিয়েছে ভক্ত সমর্থকরা, যার প্রতিদান জামালরা দিয়েছেন জয় ছিনিয়ে নিয়ে। দ্বিতীয় ম্যাচে তাই থাকছে বাড়তি উন্মাদনা।

বিজ্ঞাপন

নেপালের বিপক্ষে ২৩ সদস্যের বাংলাদেশ দল

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা।

ডিফেন্ডার: তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, রিয়াদুল হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত।

মিডফিল্ডার: আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, সোহেল রানা, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা ও রাকিব হোসেন।

ফরোয়ার্ড: মাহবুবুর রহমান সুফিল, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, এমএস বাবলু ও সুমন রেজা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন