বিজ্ঞাপন

ক্রোয়েশিয়াকে হারাল পর্তুগাল, সুইডেনের বিপক্ষে জয় ফ্রান্সের

November 18, 2020 | 12:05 pm

স্পোর্টস ডেস্ক

নেশনস লিগের পরের রাউন্ডে খেলার সুযোগ আগেই হাতছাড়া হয়েছে পর্তুগাল ও ক্রোয়েশিয়ার। আর তাই তো গ্রুপ পর্বের দুই দলের শেষ ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। তবে নিয়মরক্ষার ম্যাচ হলেও দুর্দান্ত লড়াই শেষে ক্রোয়েশিয়ার মাঠ থেকে জয় নিয়ে ফিরেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। ওদিকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আগেই পরের রাউন্ডে উতরে যাওয়া ফ্রান্সও জয় পেয়েছে সুইডেনের বিপক্ষে।

বিজ্ঞাপন

গ্রুপ-৩’এ বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, ইউরো চ্যাম্পিয়ন ও নেশনস লিগের প্রথম আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল এবং বিশ্বকাপ রানার্স আপ ক্রোয়েশিয়ার সঙ্গে ছিল সুইডেন। তবে নিয়মানুযায়ী কেবল গ্রুপ চ্যাম্পিয়ন দলই টিকিট পাবে পরের রাউন্ডে। পর্তুগালকে হারিয়ে সেই টিকিটের অর্ধেক অর্জন করে নেয় ফ্রান্স, অপেক্ষা ছিল কেবল সুইডেনের বিপক্ষে জয়ের। অবশেষে সেটিও ধরা দিলো ফ্রান্সের মুঠোয়।

এদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল ফ্রান্সের কাছে ঘরের মাঠে বাদ পড়ে গেলেও শেষটা জয় দিয়েই রাঙাতে চেয়েছিল। ক্রোয়েশিয়ার বিপক্ষে অবশ্য ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে পর্তুগাল। ম্যাচের ২৯তম মিনিটে চেলসির মিডফিল্ডার মাতেও কোভাসিসের দুর্দান্ত শটে পরাস্থ রুই প্যাট্রিস। কোভাসিস অবশ্য একবারে এই সুযোগ কাজে লাগাতে পারেননি, মারিও পাসালিচের বাড়ানো বল পেয়ে জোরালো শট নেন কোভাসিস তবে তাঁর প্রথম প্রচেষ্টা রুখে দেন পর্তুগিজ গোলরক্ষক। দ্বিতীয়বার বল পেয়ে আর প্যাট্রিসিওকে দ্বিতীয় সুযোগ দেননি।

প্রথমার্ধ ১-০ গোলে এগিয়ে থেকেই শেষ করে ক্রোয়েশিয়া, তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা খায় ক্রোটরা। ৫১তম মিনিটে মারকো রগ লাল কার্ড দেখে মাঠ ছাড়ে ম্যাচের বাকি অর্ধেক সময়ই ১০ জনের দল নিয়ে খেলতে হয় ক্রোটদের। আর সেই সুযোগটাই কাজে লাগায় পর্তুগিজরা। রগের লাল কার্ড দেখার পরের মিনিটেই রুবেন ডিয়াজ গোল করে পর্তুগালকে সমতায় ফেরেন। এরপর জাও ফেলিক্সের গোলে ৬০ মিনিটের মাথায় লিড নেয় পর্তুগাল। তবে লিড নেওয়ার মিনিট পাঁচেক পর মাতেও কোভাসিসের দ্বিতীয় গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

বিজ্ঞাপন

খেলার নির্ধারিত সময় শেষের পথে, ৯০ মিনিটে এসে পর্তুগালকে প্রথম সমতায় ফেরানো রুবেন ডিয়াজের দ্বিতীয় গোলে লিড পায় বর্তমান চ্যাম্পিয়নরা। আর শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-৩ গোলের জয় নিয়ে এবারের উয়েফা নেশনস লিগের ইতি টানে পর্তুগাল।

অন্যদিকে গ্রুপের অপর ম্যাচে সুইডেনের বিপক্ষে পিছিয়ে পড়েও ৪-২ গোলের জয় দিয়ে গ্রুপ পর্বে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ম্যাচের ৪ মিনিটের মাথায় ভিক্টর ক্লেসসনের গোলে লিড নেয় সুইডেন। তবে খুব বেশি সময় এগিয়ে থাকতে পারেনি সুইসরা, অলিভার জিরুডের গোলে ১৬তম মিনিটে সমতায় ফেরে ফান্স। আর খেলার সময় আধা ঘণ্টা পেরুতেই বেঞ্জামিন পাভার্ডের গোলে ২-১ ব্যবধানে লিড নেয় ফ্রান্স। আর লিড ধরে রেখেই বিরতিতে যায় ফ্রান্স।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুতেই ইনজুরি থেকে সদ্য ফেরা কিলিয়ান এমবাপের অ্যাসিস্ট থেকে দ্বিতীয় গোল করে দলকে ৩-১ ব্যবধানে এগিয়ে নেন জিরুড। খেলার অন্তিম মুহূর্তের ৮৮ মিনিটে রবিন কুয়াইসনের গোলে ব্যবধান ৩-২ করে সুইডেন। আর যোগ করা অতিরিক্ত সময়ে কিংসলে কোম্যান গোল করলে ৪-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

এই জয়ে নেশনস লিগের গ্রুপ-৩’এ অপরাজিত থেকেই মাঠ ছাড়ে ফ্রান্স। গ্রুপ পর্বের ছয় ম্যাচের মধ্যে ৫টিতেই জিতেছে তারা, আর পর্তুগালের বিপক্ষে ড্র করেছে বাকি একটি ম্যাচে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন