বিজ্ঞাপন

শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

December 15, 2020 | 10:22 am

মো. শরিফ শেখ, লোকাল করেসপন্ডেন্ট

আশুলিয়া: আগামীকাল মঙ্গলবার ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এই দিনে বিশ্বের মানচিত্রে সৃষ্টি হয় নতুন একটি সার্বভৌম দেশ বাংলাদেশ। যা বাঙালি জাতিকে এনে দেয় আত্মপরিচয়ের ঠিকানা। যারা বুকের তাজা রক্ত দিয়ে এ বিজয় আর বাঙালি জাতির সবচেয়ে আনন্দের দিন ছিনিয়ে এনে দিয়েছে সেই সব শহীদকে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করবে দেশের সর্বস্তরের মানুষ।

বিজ্ঞাপন

তাই প্রতিবারের মতো এবারও মহান বিজয় দিবস উপলক্ষে জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর ২৬ মার্চে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সাধারণ শ্রদ্ধা জানাতে না পারলেও বিজয় দিবস উপলক্ষে প্রস্তুত করা হয়েছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি না এলে তাদের পক্ষ থেকে প্রতিনিধিরা শ্রদ্ধা জানাবেন বলে জানিয়েছে স্থানীয় সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বিজ্ঞাপন

১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তাদের প্রতিনিধিরা শ্রদ্ধা নিবেদন করবেন। এসময় তাদের দেওয়া হবে তিন বাহিনীর গার্ড অব অনার। এরপর মন্ত্রিপরিষদ সদস্য কূটনৈতিক কোরের ডিন, মুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণি-পেশার মানুষ বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন।

বিজয় দিবস উপলক্ষে স্মৃতিসৌধসহ সাভার ও আশুলিয়ায় কয়েক স্তরের ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। স্মৃতিসৌধে কন্ট্রোল রুমের মাধ্যমে বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা। বাড়ানো হয়েছে সাদা পোশাকে গোয়েন্দা তৎপরতা।

এদিন সাধারণ মানুষের জন্য সীমিত আকারে খোলা থাকবে বীর শহিদদের রক্তে গাঁথা এই স্মৃতিস্তম্ভ। ভিআইপিরা শ্রদ্ধা নিবেদন শেষে চলে যাওয়ার পর স্বাস্থ্যবিধি মেনে স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য নিবেদনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করবে সাধারণ জনগণ। এছাড়া ১৬ ডিসেম্বর উপলক্ষে সাভারকে সাজানো হয়েছে নানা রঙে।

বিজ্ঞাপন

স্মৃতিসৌধের প্রধান দ্বিতীয় ফটকের ভেতরে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে বড় করে মেশিন স্থাপন করা হয়েছে। এদিকে স্মৃতিসৌধে তিন বাহিনীর গার্ড অব অনারের কার্যক্রম পরিদর্শন করেছেন সাভার সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সাইফুল আবেদীন।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিক্তি সচিব কাজী ওয়াছি উদ্দিন বলেন, ‘অনেক আগে থেকেই মহান বিজয় দিবস উদযাপনের জন্য জাতীয় স্মৃতিসৌধে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে কাজ করে যাচ্ছে আমাদের কর্মকর্তা-কর্মচারীরা। এখন শ্রদ্ধা নিবেদনের জন্য স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত। এছাড়া জনসাধারণের প্রবেশ মঙ্গলবার পর্যন্ত পুরোপুরি নিষেধ।’ করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সবকিছু করা হচ্ছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন