বিজ্ঞাপন

ট্রাম্প বিদায় নেওয়ায় ‘খুব খুশি’ ইরান

December 16, 2020 | 7:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন নির্বাচিত হওয়ায় ইরান ‘আনন্দে আত্মহারা’ না হলেও, ওই পদ থেকে ডোনাল্ড ট্রাম্পের বিদায়ে ইরান ‘খুব খুশি’ – এ কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ডিসেম্বর) টেলিভিশনে সম্প্রচারিত মন্ত্রিপরিষদ বৈঠকে ইরানের প্রেসিডেন্ট এ মন্তব্য করেছেন।

এদিকে, আল জাজিরা জানিয়েছে – ওই বৈঠক থেকে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ‘অসৎ’ এবং ‘আইন অমান্যকারী ব্যক্তি’ হিসেবে উল্লেখ করেছেন ইরানের প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ট্রাম্প ইতিহাসে বহু ভয়াবহতার জন্ম দিয়েছেন। তিনি সন্ত্রাস এবং হত্যাকাণ্ডের মতো ঘটনার সঙ্গেও জড়িত।

বিজ্ঞাপন

পাশাপাশি, সকল ধরনের নৈতিকতা এবং মানবিক আদর্শের ঊর্ধ্বে উঠে তিনি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন। এমনকি ইরানের করোনা ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রেও বাধা হয়ে হয়ে দাঁড়িয়েছেন ট্রাম্প – বলেন হাসান রুহানি।

অন্যদিকে, মধ্যপ্রাচ্যের মধ্যে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইরান। কিন্তু, দেশটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মধ্যস্থতায় করোনা টিকা পাওয়ার প্রক্রিয়া শুরু করলে তাতে বাধা হয়ে দাঁড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র – জানাচ্ছে আল জাজিরা।

এছাড়াও, ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রের কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে রয়েছে ইরান। এমনকি, ২০১৫ সালে ইরানের সঙ্গে করা পারমাণবিক চুক্তি থেকেও ট্রাম্প যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছেন।

বিজ্ঞাপন

ওদিকে, বাইডেন বলেছেন, ইরান যদি সহযোগিতাপূর্ণ আচরণ করে তাহলে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে তিনি যুক্তরাষ্ট্রকে পুনরায় ফিরিয়ে নিতে পারেন।

এর বাইরেও, ওই মন্ত্রিপরিষিদ বৈঠক থেকে ইরানের অবস্থা আর ২০১৫ সালের মতো নেই উল্লেখ করে হাসান রুহানি বলেন, সে সময় পেট্রোল, গ্যাসোলিনসহ সকল জ্বালানি আমদানি করতে হতো ইরানকে। আর এখন দেশটি জ্বালানি রফতানি করার সক্ষমতা রাখে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন