বিজ্ঞাপন

নেপালের পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা

December 20, 2020 | 5:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রধানমন্ত্রীর সুপারিশের প্রেক্ষিতে নেপালের চলতি মেয়াদের পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। খবর এএনআই, কাঠমুন্ডু পোস্ট।

বিজ্ঞাপন

এর আগে, মন্ত্রিসভার এক জরুরি বৈঠক থেকে নেপালের পার্লামেন্ট ভেঙে দেওয়ার সুপারিশ করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী কে.পি. শর্মা ওলি।

রোববার (২০ ডিসেম্বর) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর কথা উল্লেখ করে তিনি এই সুপারিশ করেন।

এ ব্যাপারে নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য বিষ্ণু রিজাল বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী সংসদীয় দল এবং পার্টি কমিটিতে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। এমতাবস্থায়, তিনি পার্টির মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান না করে, পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বিজ্ঞাপন

তবে, এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি প্রধানমন্ত্রী কে.পি. শর্মা ওলি।

এদিকে, করোনা মহামারি এবং অর্থনৈতিক মন্দা মোকাবিলায় নেপালের প্রধানমন্ত্রীর ব্যর্থতা ব্যাপকভাবে আলোচনায় এসেছে। নিজের পার্টিতেই সমর্থন হারিয়ে, কোণঠাসা হয়ে পড়েছেন ওলি। এখন, প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দেওয়া ছাড়া তার সামনে আর কোনো পথ খোলা ছিল না।

অন্যদিকে, নেপালের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর এই সুপারিশ আমলে নিয়ে পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করে ২০২১ সালের এপ্রিলের ৩০ – মে মাসের ১০ তারিখের মধ্যে সংসদ নির্বাচন আয়োজনের নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

যদিও, নেপালে পরবর্তী সংসদ নির্বাচন ২০২২ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন