বিজ্ঞাপন

পাকিস্তানি মানবাধিকার কর্মীর রহস্যজনক মৃত্যু

December 22, 2020 | 8:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার টরেন্টোতে নির্বাসিত পাকিস্তানি মানবাধিকার কর্মী কারিমা বালুচের রহস্যজনক মৃত্যু হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, পাকিস্তান রাষ্ট্র ও সেনাবাহিনীর কঠোর সমালোচক এই অধিকারকর্মী রোববার (২০ ডিসেম্বর) থেকেই তিনি নিখোঁজ ছিলেন বলে পুলিশের কাছে অভিযোগ জানানো হয়েছিল। পরে তার বন্ধুরা মৃতদেহ পাওয়ার কথা জানায়।

পাকিস্তানের অশান্ত অঞ্চল বেলুচিস্তানের বাসিন্দা কারিমা বালুচ। পাকিস্তান সেনাবাহিনী ও রাষ্ট্রব্যবস্থার কঠোর এই সমালোচক ২০১৬ সালে বিবিসি’র একশ অনুপ্রেরণামূলক নারীর একজন মনোনীত হয়েছিলেন।

টরেন্টো পুলিশ সোমবার (২১ ডিসেম্বর) এক টুইটার বার্তায় জানায়, কারিমা বালুচকে সর্বশেষ বে-স্ট্রিট এলাকায় রোববার দেখা যায়। পরে বিস্তারিত তথ্য না জানিয়ে বাহিনীটির তরফে বলা হয়, তার অবস্থান শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

কারিমা বালুচের বন্ধু ও সহকর্মীরা জানান, তার মরদেহ শনাক্ত হয়েছে। কিন্তু তার মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

কারিমার বোন মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিবিসিকে বলেন, তার মৃত্যু কেবল পরিবারের জন্যই বেদনার নয়। বরং বালুচ জাতীয়তাবাদী আন্দোলনের জন্যও ক্ষতির কারণ।

তিনি বলেন, কারিমা বিদেশে যেতে চেয়েছিল বলে যায়নি। সে যেতে বাধ্য হয়েছিল। কারণ, পাকিস্তানে মুক্তবুদ্ধির চর্চা অসম্ভব হয়ে পড়েছিল।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে দীর্ঘদিন থেকেই স্বাধীনতার দাবিতে লড়াই চলছে। পাকিস্তানে বর্তমানে নিষিদ্ধ থাকা বালুচ স্টুডেন্ট অর্গানাইজেশনের প্রধান ছিলেন কারিমা বালুচ। ২০১৫ সাল থেকে কানাডায় বসবাস করে আসছিলেন তিনি। ওই সময় তিনি নিজের জীবন শঙ্কার কথা জানিয়ে আশ্রয় প্রার্থনা করেন।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন