বিজ্ঞাপন

তাসকিন-মোসাদ্দেকদের অনাপত্তিপত্র দেওয়া যাবে কিনা ভাবছে বিসিবি

December 24, 2020 | 8:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

আলোচিত আবুধাবি টি-টেন লিগে দল পেয়েছেন ৬ জন বাংলাদেশি ক্রিকেটার। ড্রাফট থেকে ৬ বাংলাদেশিকে কিনেছে দলগুলো। তবে ১০ ওভারের টুর্নামেন্টটিতে খেলতে ক্রিকেটারদের অনুমতি দেওয়া হবে কিনা তা নিয়ে ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দু-এক দিনের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

বিজ্ঞাপন

দল পাওয়া ছয় ক্রিকেটার হলেন মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদি হাসান, মুক্তার আলি ও নাসির হোসেন। পেসার তাসকিন আহমেদ, স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত ও পেস অলরাউন্ডার মুক্তার আলিকে দলে ভিড়িয়েছে মারাঠা অ্যারাবিয়ানস। দুই তরুণ স্পিন অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব ও শেখ মেহেদি হাসানকে নিয়েছে বাংলা টাইগার্স। আর অনেকদিন ক্রিকেটের বাইরে থাকা নাসির হোসেনকে নিয়েছে পুনে ডেভিলস।

টি-টেন লিগ শুরু হবে ১৮ জানুয়ারি থেকে, চলবে ফেব্রুয়ারির ৬ তারিখ পর্যন্ত। এদিকে, সবকিছু ঠিক থাকলে জানুয়ারিতে বাংলাদেশ সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকট দল। যে সময়ে টি-টেন লিগ চলবে সেই সময়ে ওয়ানডে সিরিজ শেষ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল। টেস্ট দলে নির্বাচকদের বিবেচনায় থাকতে পারেন তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন।

করোনাকালে স্কোয়াড বড় করার চেষ্টায় আফিফ হোসেন ধ্রুব ও শেখ মেহেদি হাসানের কথাও চিন্তা করতে পারেন নির্বাচকরা। জাতীয় দলে বিবেচনায় থাকলে স্বাভাবিকভাবেই তাদের অনাপতিপত্র দেওয়া হবে না।

বিজ্ঞাপন

এদিকে, নাসির হোসেন, মুক্তার আলিরা জাতীয় দলের ধারে কাছেও নেই। ফলে তাদের অনাপতিপত্র দিতে তেমন সমস্যা নেই। সে হিসেবে সকলের ক্ষেত্রে একই সিদ্ধান্ত নেওয়া হবে নাকি কাউকে খেলার অনুমতি দেওয়া হবে কাউকে দেওয়া হবেনা এসব নিয়ে ভাবছে বোর্ড।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) নিজামউদ্দিন চৌধুরী সুজন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের অনুমতি দেওয়ার ক্ষেত্রে সাধারণত আমরা দুটি ব্যাপার অনুসরণ করি। প্রথমত, দুটির বেশি লিগে কাউকে অনুমতি না দেওয়া এবং দ্বিতীয়ত, ওই সময় জাতীয় দলের কমিটমেন্ট আছে কিনা। এই ব্যাপারগুলি এখন আমাদের ভাবতে হবে। ওই সময় আমাদের এখানে ওয়েস্ট ইন্ডিজের সফর আছে। আবার ন্যাশনাল ফোল্ডের বাইরের ক্রিকেটারও আছে টি-টেনে। আচমকা তাই আমি কিছু বলতে পারছি না বা সিদ্ধান্ত নিতে পারছি না। সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে আমরা দু-একদিনের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলব।’

উল্লেখ্য, তাসকিন, মোসাদ্দেকদের মারাঠা অ্যারাবিয়ানস বেশ শক্ত দল গড়েছে। দলটিতে আইকন হিসেবে খেলবেন পাকিস্তানের অভিজ্ঞ ক্রিকেটার শোয়েব মালিক। দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তানের আরেক অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ হাফিজ, ভারতের প্রবীণ তাম্বে ও ইংল্যান্ডের লরি ইভান্সও আছেন অ্যারাবিয়ানসে।

বিজ্ঞাপন

টুর্নামেন্টটিতে বিভিন্ন দলের হয়ে খেলবেন ক্রিস গেইল, মোহাম্মদ আমির, অ্যালেক্স হেলস, সুনিল নারাইন, কাইরন পোলার্ড, থিসারা পেরেরা, ইমরান তাহির, শহিদ আফ্রিদি, ডোয়াইন ব্রাভো, মোহাম্মদ নবি, এভিন লুইস, আন্দ্রে রাসেল, নিকোলাস পুরান, ওয়াহাব রিয়াজ, মুজির উর রহমানের মতো তারকারা।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন