বিজ্ঞাপন

‘এতো যাত্রী কোয়ারেন্টাইনে রাখা ও খাওয়ানোর সামর্থ্য ছিলো না’

December 27, 2020 | 2:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা ভাইরাসের শুরুতে প্রস্তুতির অনেক ঘাটতি ছিলো বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘করোনাকালের শুরুতে ৩ মাসের মধ্যে ৬ লাখের বেশি যাত্রী দেশে এসেছেন। এতো যাত্রী কোয়ারেন্টাইনে রাখা ও খাওয়ানোর সামর্থ্য ছিলো না। ফলে দেশে করোনা ছড়িয়ে পড়ে।’ রোববার ( ২৭ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ব্র্যাক আয়োজিত বৈশ্বিক মহামারি ও সামাজিক দুর্যোগ প্রতিরোধে তরুণদের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তবে বাংলাদেশ করোনা মোকাবেলায় আমেরিকা, ইউরোপ, ভারত ও পাকিস্তানের চেয়ে অনেক ভালো অবস্থানে আছে বলে দাবি করেছেন প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান। তিনি বলেন, মহামারি ব্যবস্থাপনায় আমরা পৃথিবীর ২০তম রাষ্ট্র। আমেরিকা ইউরোপ, ভারত, পাকিস্তানের চেয়েও অনেক ভালো অবস্থানে আছি। আমাদের সংক্রমণ ও মৃত্যুহার লোকসংখ্যার তুলনায় অনেক কম।

প্রতিমন্ত্রী বলেন, আগে দুর্যো‍গে শুধু ত্রাণ দেওয়া হতো। ক্ষয়ক্ষতি কিভাবে কমানো যায় আমরা সেদিকেও নজর দিয়েছি। প্রধানমন্ত্রী সেজন্য আমাদের ডেল্টা প্লান দিয়েছেন। এটার জন্য আমরা রোল মডেল স্বীকৃতি পেয়েছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, করোনার সময়ে কিছুদিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এই সময়ে যারা দৈনন্দিন কাজ করতেন তারা কাজ হারিয়েছেন। সেসময় প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দেন তালিকা করে তাদের বাড়িতে খাবার ও মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য। আমরা সেটা দিয়েছি। আমরা প্রায় ৭ কোটি মানুষকে ডাটাবেজের আওতায় এনেছি।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন, ব্র্যাক হিউম্যানিটারিয়ান প্রোগ্রামের পরিচালক সাজেদুল হাসান, বাংলাদেশ নারী জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় সাথিরা জাকির জেসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন