বিজ্ঞাপন

দ. আফ্রিকায় করোনা আক্রান্ত ১০ লাখ

December 28, 2020 | 6:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

রোববার (২৭ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জোয়েলি এমখাইজ এ তথ্য জানিয়েছেন।

দেশটিতে দ্রুত সংক্রমণক্ষম করোনাভাইরাসের নতুন একটি ধরন শনাক্তের কয়েকদিন পরই এ দুঃখজনক মাইলফলক অতিক্রম করল। দক্ষিণ আফ্রিকার বেশিরভাগ হাসপাতাল ও মেডিকেল সেন্টারগুলোতে কয়েকদিন ধরে বিপুল সংখ্যক রোগীর ভর্তি হওয়ার খবর পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে, সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা শিগগিরই কঠোর সব বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। মার্চে প্রাদুর্ভাব শুরুর পর এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় সরকারি হিসেবেই করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ চার হাজার ৪১৩ জনে। কোভিড-১৯ দেশটির ২৬ হাজার ৭৩৫ জনের প্রাণও কেড়ে নিয়েছে।

বিজ্ঞাপন

এর আগের এক সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় গড়ে প্রতিদিন ১১ হাজার ৭০০ রোগী শনাক্ত হয়েছে। এ হার তার আগের সপ্তাহের চেয়ে ৩৯ শতাংশ বেশি। দেশটি কেবল বুধবার থেকে শুক্রবার পর্যন্ত প্রতিদিন ১৪ হাজারের বেশি নতুন কোভিড-১৯ রোগী পেয়েছে। করোনাভাইরাসের নতুন ধরনের কারণেই দেশটিতে এখন বিপুল সংখ্যক মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসটির উপস্থিতি মিলছে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে, যুক্তরাজ্যেও কোভিড-১৯ এর অন্য একটি ধরন শনাক্ত হয়েছে; যেটি পরে ইউরোপের আরও কয়েকটি দেশ, কানাডা জাপান ও দক্ষিণ কোরিয়াতেও পাওয়া যায়। যুক্তরাজ্য থেকেই বেশি সংক্রামক এই ধরনটি বিশ্বের অন্যত্র ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন