বিজ্ঞাপন

৫ দফা দাবিতে গ্রামপুলিশের মানববন্ধন

January 2, 2021 | 4:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পাঁচ দফা দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ গ্রামপুলিশ কর্মচারী ইউনিয়ন। শনিবার (২ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে তারা এ দাবিতে মানববন্ধন করেন।

বিজ্ঞাপন

পাঁচ দফা দাবিতে বলা হয়, গ্রামপুলিশদের জীবনমান উন্নয়নে বাজারদরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বেতন প্রদান ও জাতীয় বেতনস্কেলের অন্তর্ভুক্ত করতে হবে। এছাড়া সরকারি অনান্য বাহিনীর মতো রেশনিং ব্যবস্থা করতে হবে। গ্রামপুলিশদের ঝুঁকি ভাতা ও চিকিৎসা ভাতার ব্যবস্থা করতে হবে। গ্রামপুলিশদের জন্য ইউনিয়ন পরিষদকে প্রশাসনিক ইউনিট হিসেবে ঘোষণা করতে হবে। গ্রামপুলিশদের এককালীন অবসর ভাতা দফাদার ৮ লাখ, মহাল্লাদার ৭ লাখ নির্ধারণ করে ঘোষণা দিতে হবে। অন্যান্য বাহিনীর মতো একটি কেন্দ্রীয় অধিদফতর প্রতিষ্ঠা এবং প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য ও দক্ষ বাহিনী হিসাবে গড়ে তোলার ব্যবস্থা করতে হবে।

মানবন্ধন কর্সুচিতে ব্কতরা বলেন, ‘স্বাধীন বাংলাদেশের বয়স আজ প্রায় ৫০ বছরে উন্নীত, এই ৫০ বছর ধরে আমরা গ্রামপুলিশ কর্মচারীদের কোনো মূল্যায়ন করা হয়নি। তারা তাদের পরিবার পরিজন নিয়ে একটা ন্যূনতম সাবলিল জীবনমান নিয়ে যেন বেঁচে থাকতে পারেনি। গত ৫০ বছরে বাংলাদেশের ক্ষমতার হাতবদল হয়েছে, বহুবার যারাই ক্ষমতায় আসছে গেছে, তাদের ভাগ্যের পরিবর্তন হয়েছে আলাদীনের চেরাগের মতো। কিন্তু গ্রাম পুলিশের দিকে কেউ তাকায়নি। তাই বর্তমান নিত্যপণের বাজার দরের সঙ্গে সামঞ্জস্যহীন রেখে গ্রামপুলিশের বেতন-ভাতা বৃদ্ধিসহ পাঁচ দফা দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান তারা।

সংগঠনে সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের প্রধান সমন্বয়কারী শাহজাহান কবীর জহির, শ্রমিক কর্মচারী ঐক্য পরিসদ নেতা নাইমুল আহসান জুয়েল, রাজেকুজ্জামান রতন, সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি মো. আবুল কাসেম, ইস্কান্দার আলী, মো. শাহজাহান সরদার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন, মো. আব্দুস সালাম, মো. আব্দুর রশীদ, সাংগঠনিক সম্পাদক বাবু সত্য নারায়ণ দাস, মো. আনসার উদ্দীন, মো. আব্দুল গফুর, মো. আমানত বিশ্বাস, বাবু নিত্যনন্দ সূত্রধর, মো. আব্দুস সালাম, রুস্তম আলী, তাছলিমা আক্তার মায়াসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন