বিজ্ঞাপন

করোনায় সংক্রমণের হার ১১ এপ্রিলের পর সর্বনিম্ন

January 2, 2021 | 4:27 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মৃত্যু বাড়লেও নতুন সংক্রমণ শনাক্ত ও সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। সেইসঙ্গে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও কমেছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ৯ মে’র পর একদিনে এত কম সংক্রমণ আর শনাক্ত হয়নি দেশে। অন্যদিকে একদিনে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার নেমে এসেছে ১১ এপ্রিলের পর সর্বনিম্ন অবস্থানে।

বিজ্ঞাপন

শেষ ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৬৮৪ জন। এর আগে গত ৯ মে শনাক্ত হয়েছিলেন ৬৩৬ জন। এরপর একদিনে এত কম সংক্রমণ শনাক্তের ঘটনা ঘটেনি। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ৭ দশমিক ০৫ শতাংশ। এর আগে গত ১১ এপ্রিল নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৬ দশমিক ০৮ শতাংশ। ওই দিনের পর নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার এত কম আর কখনো ছিল না।

এদিকে, আগের দিন ১ হাজার ১৯৭ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেও এদিন সুস্থ হয়েছেন ৯৬৪ জন। তবে আর আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ১৭ জন মারা গেলেও এদিন মারা গেছেন ২৩ জন।

সব মিলিয়ে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৫ লাখ ১৫ হাজারেরও বেশি মানুষের মধ্যে। এর মধ্যে ৪ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। আর করোনা সংক্রমণ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৫৯ জনে।

বিজ্ঞাপন

শনিবার (২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১৮০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১৪টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ২৬টি। বাকি ৪০টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১১৫টি, বেসরকারি ৬৫টি।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যাও কমেছে। আগের দিন ১২ হাজার ৭৪টি নমুনা সংগ্রহ করা হলেও এদিন নমুনা সংগ্রহ করা হয় ৯ হাজার ৫০৯টি। আর আগের দিন মোট ১২ হাজার ১০৩টি নমুনা পরীক্ষা করা হলেও এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৯ হাজার ৭০১টি। এ নিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ৩২ লাখ ৪৯ হাজার ৪০২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৭৩ হাজার ৬৫৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭৫ হাজার ৭৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৬৮৪ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৫ লাখ ১৫ হাজার ১৮৪ জন শনাক্ত হলেন। শনাক্তের পরিমাণের পাশাপাশি সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ০৫ শতাংশে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৫ দশমিক ৮৫ শতাংশ।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৯৬৪ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ৫৯ হাজার ৬২০ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৯ দশমিক ২১ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ২৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৭ হাজার ৫৯৯ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৭ জন পুরুষ, বাকি ৬ জন নারী। তাদের মধ্যে ২৩ জনই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ১১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী সাত জন। দুই জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর ও ৩১ থেকে ৪০ বছর বয়সী। একজনের বয়স ২১ থেকে ৩০ বছর। এই ২৩ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১৪ জন, তিন জন রংপুরের। দুই জন করে রয়েছেন চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের। একজন করে মারা গেছেন রাজশাহী ও খুলনা বিভাগের।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন