বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে আলিপেসহ ৮ চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা

January 6, 2021 | 5:02 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা এক নির্বাহী আদেশের মাধ্যমে অনলাইনে অর্থ আদান প্রদানের জনপ্রিয় প্ল্যাটফর্ম আলিপেসহ আটটি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আসা চীনা অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে – আলিপে, কিউকিউ ওয়ালেট, উইচ্যাট পে, টেনসেন্ট কিউকিউ, ক্যামস্ক্যানার, শেয়ারইট, ভিমেট, ডব্লিউপিএস অফিস।

মঙ্গলবার (৫ জানুয়ারি) হোয়াইট হাউজের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

ওই নির্বাহী আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এই চীনা অ্যাপ্লিকেশনগুলো যদি কোনো মার্কিন নাগরিক ব্যবহার করেন, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আদেশ জারির ৪৫ দিনের মধ্যে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বিজ্ঞাপন

এর আগে, চীনা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক এবং প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরুদ্ধেও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তায় হস্তক্ষেপ এবং চীনের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে যোগসাজশ করে মার্কিনিদের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ এনেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, এমন এক সময় ডোনাল্ড ট্রাম্প ওই নির্বাহী আদেশে সই করলেন যার কিছুদিনের মধ্যেই তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদ থেকে চলে যাবেন। তার জায়গায় দায়িত্ব নেবেন ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন।

অন্যদিকে, বিশেষজ্ঞরা মনে করছেন – চীনের সঙ্গে বৈরিতার সর্বশেষ স্মারক হিসেবে মেয়াদের শেষাশেষি ডোনাল্ড ট্রাম্প এরকম আরও কিছু উদ্যোগ নিতে পারেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন