বিজ্ঞাপন

রোববার থেকে কলেজ পরিবর্তনের আবেদন শুরু

January 6, 2021 | 7:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজ পরিবর্তনের আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী রবিবার (১০ জানুয়ারি)। অনলাইনে ট্রান্সফার সার্টিফিকেটের (ই-টিসি) পাশাপাশি ম্যানুয়ালিও টিসির আবেদন করা যাবে। এর জন্য খরচ হবে ৭০০ টাকা।

বিজ্ঞাপন

এক বিজ্ঞপ্তিতে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, তাদের ওয়েবসাইটে গিয়ে ই-টিসি বাটনে ক্লিক করে যেকোনো শিক্ষার্থী আবেদন পূরণ করে জমা দিতে হবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর অধ্যয়নরত এবং ই-টিসির মাধ্যমে যে কলেজে ভর্তি হতে চায়, উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

আবেদন করলে শিক্ষার্থীর দেওয়া মোবাইল নম্বরে গোপন কোডসহ এসএমএস পাঠানো হবে। সেই কোড দিয়ে শিক্ষার্থীরা পরবর্তী সময়ে তার আবেদন আপডেট করতে পারবেন। এরপর সোনালী সেবা স্লিপের প্রিন্ট নিয়ে ব্যাংকের যেকোনো অনলাইন শাখায় ৭০০ টাকা জমা দিতে হবে।

শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে প্রথম কলেজ একটি এসএমএস পাবে। তখন ওই কলেজ বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ওএমএস-এর মাধ্যমে লগইন করে ট্রান্সফার সার্টিফিকেট অপশনে ক্লিক করে টিসি আবেদন দেখতে পারবে। তখন ওই প্রতিষ্ঠান আবেদনটি ফরোয়ার্ড বা রিজেক্ট করতে পারবে।

বিজ্ঞাপন

প্রথম কলেজ আবেদন ফরোয়ার্ড করার পর দ্বিতীয় কলজও একইভাবে আবেদনটি ফরোয়ার্ড বা রিজেক্ট করতে পারবে। দ্বিতীয় কলেজ আবেদনটি ফরোয়ার্ড করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবেন। তখন সোনালী সেবার মাধ্যমে ই-টিসির ফি জমা দিতে হবে। সোনালী সেবার এই স্লিপ শিক্ষার্থীকে সংরক্ষণ করতে হবে।

সংশ্লিষ্ট দুই কলেজ আবেদন ফরোয়ার্ড করলে এবং শিক্ষার্থী ফি জমা দেওয়ার পর বোর্ড ই-টিসির আবেদন অনুমোদনের জন্য বিবেচনা করবে। ই-টিসি আবেদন অনুমোদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবেন। পরে বোর্ডের ওয়েবসাইট থেকে এটি প্রিন্ট করে দ্বিতীয় কলেজের নির্ধারিত নিয়মে ভর্তি হতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন