বিজ্ঞাপন

‘স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করতে কাজ করা হচ্ছে’

January 30, 2021 | 5:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং উপজেলা পরিষদসহ স্থানীয় সরকার বিভাগের অধীনে থাকা সব প্রতিষ্ঠানকে ক্ষমতায়নের মাধ্যম স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে নিবিড়ভাবে কাজ করছে সরকার।

বিজ্ঞাপন

শনিবার (৩০ জানুয়ারি) ‘ইউনিয়ন পরিষদ-ইউপি ট্রেনিং মডিউলস এবং প্রথম ই-লার্নিং কোর্সে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. তাজুল ইসলাম এসব কথা বলেন। রাজধানীর একটি হোটেলে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এই আয়োজন করে। এসময় জনপ্রতিনিধিদের স্বচ্ছতা এবং জবাবদিহিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘সাধারণ মানুষের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিরাই পারে জনগণকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া রোডম্যাপ অনুযায়ী দেশকে উন্নয়নের শিখরে পৌঁছে দিতে, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে। তাই এসব প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।’

প্রশিক্ষণ পরবর্তী মূল্যায়নের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে মো. তাজুল ইসলাম বলেন, ‘প্রশিক্ষণ অবশ্যই ফলপ্রসূ এবং কার্যকর হতে হবে। বিভিন্ন খাতে দেশের অভূতপূর্ব উন্নয়নের ফলে শহর, নগর ও গ্রামগঞ্জে অনেক সম্ভাবনা তৈরি হয়েছে, অর্থনৈতিক কর্মকাণ্ড বহুগুণে বৃদ্ধি পেয়েছে।’ জনপ্রতিনিধিত্বমূলক এসব প্রতিষ্ঠানের নিজস্ব আয় বৃদ্ধি করে মানুষের আশা আকাঙ্ক্ষা পূরণ করার জন্য নির্বাচিত প্রতিনিধিদের আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটকে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, ‘সারাদেশের স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিরা এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়ে থাকেন। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষের সাথে নিবিড় ভাবে কাজ করে থাকেন। তারা যদি তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে তাহলে সরকারের গৃহীত নানা উদ্যোগের সুফল মানুষ পাবে।’ প্রশিক্ষণ দেওয়ার সময় তাদের দায়িত্ব, কর্তব্য ও জবাবদিহিতা সম্পর্কে সচেতন এবং মনিটরিং করার বিষয়ে প্রতিষ্ঠান প্রধানের দৃষ্টি আকর্ষণ করে করে একটি যুগোপযোগী মডেল তৈরি করারও পরামর্শ দেন মন্ত্রী।

স্থানীয় সরকারের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি সুয়ার্ড। এছাড়া জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর, স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং এনআইএলজি’র কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

এর আগে, মন্ত্রী ইউনিয়ন পরিষদ ট্রেনিং মডিউলসের মোড়ক উন্মোচন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন