বিজ্ঞাপন

আমদানি স্বাভাবিক থাকলেও বেড়েছে চালের দাম

February 4, 2021 | 8:57 am

লোকাল করেসপন্ডেন্ট

হিলি (দিনাজপুর): দেশের বাজারে অস্থিরতা কাটাতে ভারত থেকে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরপর আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে কম শুল্কে দেশের বেশ কয়টি আমদানিকারক প্রতিষ্ঠানকে চাল আমদানির অনুমতি দেওয়া হয়। তবে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি স্বাভাবিক থাকলেও কমছে না চালের দাম।

বিজ্ঞাপন

হঠাৎ করে গত দুই দিনের ব্যবধানে হিলির খুচরা বাজারে আমদানিকৃত চালে প্রতি কেজিতে এক থেকে তিন টাকা বৃদ্ধি পেয়েছে। আর এতে করে চাল কিনতে এসে বিপাকে পড়ছেন সাধারণ ক্রেতা ও পাইকাররা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে সরেজমিনে গিয়ে হিলির খুচরা বাজারে দেখা যায়, ভারত থেকে আমদানিকৃত সকল প্রকার চাল কেজিতে এক থেকে তিন টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। রত্না জাতের চাল কেজিতে দুই টাকা বেড়ে ৪৬ টাকায় বিক্রি হচ্ছে। ৫০ টাকার মিনিকেট চাল কেজিতে তিন টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৩ টাকায়। এছাড়া স্বর্ণা ও গুটি স্বর্ণা চালের দামও বেড়েছে।

চাল কিনতে আসা কয়েকজন পাইকার ও সাধারণ ক্রেতা জানান, চাল আমদানির কথা শুরুর সময় চালের দাম কমেছিল। এখন আবার তা বাড়ছে। দাম বাড়ায় আমাদের চাল কিনতে এসে সমস্যায় পড়তে হচ্ছে। আমদানি হবার পরেও কারা চালের দাম বাড়াচ্ছে তা খতিয়ে দেখতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান তারা।

বিজ্ঞাপন

বাজারের চাল বিক্রেতা স্বপন জানান,আমদানি শুরুর প্রথমদিকে বাজারে চালের দাম কিছুটা কম ছিলো। গেলো দুই দিন থেকে চালের দাম প্রকারভেদে কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। আমরা স্থলবন্দর থেকে আমদানিকারকদের কাছ থেকে বেশি দামে কিনছি তাই বাজারেও বেশি দামে আমাদের বিক্রি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক অভিনাশ দাস জানান, সরকার চাল আমদানির অনুমতি দেবার পর একসঙ্গে অনেকগুলো প্রতিষ্ঠান ভারত থেকে আমদানি শুরু করে। এতে করে দেশটিতে চাহিদা বাড়ায় চালের দাম বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে ট্রাকের ভাড়া বেড়েছে দ্বিগুন। ফলে তার প্রভাব আমদানিকৃত চালের দামের ওপর পড়ছে।

হিলি কাষ্টমসের তথ্যমতে, চাল আমদানির ১৮ কর্ম দিবসে ভারতীয় ৪০৬টি ট্রাকে ১৬ হাজার ৪১৬ মেট্রিক টন চাল আমদানি হলেও বন্দর থেকে চাল খালাস হয়েছে ১৪ হাজার ৭০৬ মেট্রিক টন চাল। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ১৩ কোটি ৪২ লাখ টাকা।

বিজ্ঞাপন

হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, চালের আমদানি স্বাভাবিক রয়েছে। ভোক্তা পর্যায়ে চালের সরবরাহ ঠিক রাখতে ও আমদানিকৃত চাল দ্রুত ছাড় ও বাজারজাত করতে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন