বিজ্ঞাপন

প্রাউড বয়েজকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা কানাডার

February 4, 2021 | 11:55 am

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার কট্টর ডানপন্থী প্রাউড বয়েজ গ্রুপকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে কানাডার সরকার। এই তালিকায় জঙ্গি সংগঠন আইএস এবং আল কায়দার নামও রয়েছে। খরব দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন

একইসঙ্গে প্রাউড বয়জকে গুরুতর ও ক্রমবর্ধমান হুমকি হিসেবে চিহ্নিত করেছে দেশটির সরকার। বুধবার (৩ ফেব্রুয়ারি) কানাডার জননিরাপত্তা মন্ত্রী বিল ব্লেয়ার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে বিল ব্লেয়ার বলেন, দেশটির কেন্দ্রীয় সরকার শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ, নব্য-নাৎসি সংগঠন অ্যাটমওয়াফেন ডিভিশন, দ্য বেস এবং রাশিয়ান ইম্পেরিয়াল মুভমেন্টকেও সন্ত্রাসী সংগঠন হিসেবে গণ্য করা হবে। কানাডা সরকারের এই তালিকায় আল-কায়েদা, আইএস এবং হিযবুল মুজাহেদিনের নামও রয়েছে।

তিনি বলেন, ‘কানাডা কখনোই আদর্শিক, ধর্মীয় বা রাজনৈতিকভাবে অনুপ্রাণিত সহিংসতা সহ্য করবে না।’

বিজ্ঞাপন

প্রাউড বয়েজকে নব্য-ফ্যাসিবাদী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছেন বিল ব্লেয়ার। তারা রাজনৈতিক সহিংসতার সঙ্গে জড়িত। এর সদস্যরা নারী বিদ্বেষী, ইসলাম ফোবিয়া, ইহুদি বিদ্বেষী, অভিবাসন বিরোধী এবং শ্বেতাঙ্গ আধিপত্যবাদে বিশ্বাসী বলে উল্লেখ করেছেন তিনি।

মন্ত্রী আরও বলেন, প্রাউড বয়েজের সদস্যরা গত জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের সহিংসতায় ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’ পালন করেছিল। ২০২০ সালে মার্কিন নির্বাচনের প্রচারণাকালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের সমালোচনা করতে বলা হয়েছিল। তার পরিবর্তে তিনি প্রাউড বয়েজের সদস্যদের তার পাশে দাঁড়াতে বলেছিলেন।

গত জানুয়ারির শেষ দিকে ডানপন্থী প্রাউড বয়েজকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করার জন্য সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করে কানাডার সরকার। তবে ওই প্রস্তাবে সংগঠটির বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপের কথা উল্লেখ ছিল না। তবে সেখানে দেশটিতে কট্টর ডানপন্থী সংগঠনের উত্থানের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

এই ঘোষণার আগে কানাডার এক কর্মকর্তা জানান, ক্যাপিটল হিলে হামলার আগ থেকেই প্রাউড বয়েজের সদস্যদের ওপর নজর রাখা হচ্ছিল। তবে এ ঘটনার পর সংগঠনটিকে এই তালিকায় যুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ সহজ হয়ে যায়।

প্রসঙ্গত, কানাডিয়ান নাগরিক গভিন ম্যাকিনেস ২০১৬ সালে প্রাউড বয়েজ প্রতিষ্ঠা করেন। তিনি ভাইস ম্যাগাজিনের সহ প্রতিষ্ঠাতাও বটে। তিন বছর আগে কানাডার সেনাবাহিনীর রিজার্ভ ফোর্সের পাঁচজন সদস্য কালো ও হলুদ টি-শার্ট পরিধান করায় প্রথম দেশটির সংবাদমাধ্যমের খবরে নাম আসে সংগঠনটির। এ সময় একটি বিতর্কিত স্ট্যাটাসের বিরুদ্বে দেশটিতে বসবাসরত আদিবাসীদের প্রতিবাদ সমাবেশ পণ্ড করে দিয়েছিলেন তারা।

এরপর নীতি লঙ্ঘন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘৃণা ছড়ানোর দায়ে ২০১৮ সালের আগস্টে সংগঠনটির ফেসবুক ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেয় এফবিআই। একইসঙ্গে সংগঠনটিকে চরমপন্থী হিসেবে উল্লেখ করে সংস্থাটি। এর দুই বছর পর প্রাউড বয়েজকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিল কানাডা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন