বিজ্ঞাপন

আর বিষ খাওয়াবেন না, ভুরঘাটা গ্রামের কৃষকদের প্রতিজ্ঞা

February 5, 2021 | 1:01 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: বিষমুক্ত শাকসবজি উৎপাদনের সংকল্পে একজোট হয়েছেন বরিশালের গৌরনদীর উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ভুরঘাটা গ্রামের কৃষকেরা। চলতি শীত মৌসুম থেকে সম্পূর্ণ পরিবেশ-বান্ধব, রাসায়নিক সার ও রাসায়নিক বালাইনাশক ছাড়াই নিরাপদ সবজি আবাদ করছেন তারা। এতে উৎপাদন একটু কম হলেও মানুষকে বিষমুক্ত শাকসবজি খাওয়াতে পারছেন, এই ভেবে গর্বিত তারা।

বিজ্ঞাপন

এই প্রচেষ্টার কারণে গ্রামটি এখন ‘নিরাপদ সবজির গ্রাম’ বা ‘অরগানিক কৃষিগ্রাম’ হিসেবে পরিচিতি পাচ্ছে। প্রায় শতাধিক কৃষক তাদের জমিতে চাষ করেছেন বিষমুক্ত শাকসবজি।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলা সদর থেকে ৯ কি.মি. দূরের এই গ্রামে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নানান সবুজ সবজির খেত। শুধু কৃষি জমিতেই নয়, গ্রামের কৃষকদের বাড়ির আঙিনায়, ঘরের চালে, গাছে গাছে ঝুঁলে আছে নানান জাতের সবজি।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, কৃষি বিভাগের পরামর্শে গ্রামের প্রায় ২৫ একর জমিতে চাষ হচ্ছে বিষমুক্ত নানা রকম সবজি। আলু তুলে নেওয়ার পর বর্তমানে জমিতে রয়েছে শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, ভুট্টা, মিষ্টিকুমড়া, লাউ, ধনেপাতা ও বেগুন ইত্যাদি।

বিজ্ঞাপন

তারা জানায়, এই গ্রামের শতাধিক পরিবার সবজি চাষের ওপর নির্ভরশীল। নিরাপদ সবজি চাষের জন্য কৃষকদের পরিবেশ-বান্ধব কৌশল শিখিয়ে দিতে গ্রামে একটি ‘কৃষক মাঠ স্কুল’ খোলা হয়েছে। স্থানীয় কৃষি অফিস থেকে মালচিং পেপার পদ্ধতিতে তৈরি নতুন নতুন সবজি প্রদর্শনী প্লট দেওয়া হয়েছে এ গ্রামে। সবজি উৎপাদনের জন্য এখন তারা জমিতে জৈবসার, গোবর, জৈব বালাইনাশক, সেক্স ফেরোমন ট্র্যাপ, হলুদ ট্র্যাপ ও বিষ-টোপ ব্যবহার করেন।

এই কৃষকদের একজন ইউসুফ আলী (৪৫)। তিনি বলেন, আগে আমরা জমিতে রাসায়নিক সার ব্যবহার করতাম। কীটনাশক স্প্রে করতাম। এর মাধ্যমে বহু বছর হাইব্রিড জাতের শাকসবজি আবাদ করেছি। এতে ফলন বেশ ভালো হতো। তবে আমরা জানতাম না, এসব ফসল বিষাক্ত এবং এসব খেয়ে মানুষেরা নানান রোগব্যাধিতে আক্রান্ত হতেন। আমরা কৃষি বিভাগের কাছ থেকে জানতে পারি, রাসায়নিক সার, কীটনাশক প্রয়োগে জমির ফসল বিষে পরিণত হয় এবং মাটি উর্বরতা শক্তি হারিয়ে ফেলে। আমরা গেল বছর সিদ্ধান্ত নিই আর মানুষকে বিষ খাওয়াব না। গ্রামের সবাই নিরাপদ সবজি আবাদের সংকল্পবদ্ধ হয়েছেন।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা দীপংকর বাড়ৈ বলেন, নিরাপদ কৃষি গ্রাম হচ্ছে, একটি পরীক্ষামূলক কার্যক্রম। প্রকৃতপক্ষে কৃষিকে বিষমুক্ত করতেই এই উদ্যোগ। এতে কৃষকের সাড়া মিলছে প্রচুর।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি কর্মকর্তা মামুনুর রহমান জানান, বিষমুক্ত সবজি উৎপাদন করার জন্য মাঠপর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষক গ্রুপ, উঠান বৈঠকসহ হাতে-কলমে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকেন। কৃষকদের মাঝে কৃষি বিভাগের পক্ষে বিষমুক্ত ফসল উৎপাদনে পরামর্শ দেওয়া হচ্ছে। এতে বিষমুক্ত ফসল উৎপাদন পদ্ধতিতে কৃষকরা আকৃষ্ট হচ্ছেন।

তিনি আরও জানান, রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই নিরাপদ সবজি আবাদ করছেন ভুরঘাটা গ্রামের কৃষকরা। এ গ্রামে উৎপাদিত সবজির ব্যাপক চাহিদা রয়েছে।

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন