বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমছে লেনদেনও

March 3, 2021 | 5:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগেরদিন মঙ্গলবার পুঁজিবাজারে বড় উত্থান হলেও তা স্থায়ী হয়নি। বুধবার (৩ মার্চ) দিন শেষে উভয় পুঁজিবাজারে সূচকের পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে আর্থিক লেনদেন। তবে এদিন সূচকের পতন হলেও লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৩ মার্চ) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৬টি কোম্পানির ২১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ১৮০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এ সব বিভিন্ন কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১২৬টির এবং ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৭৭৫ কোটি ৮৪ লাখ টাকা। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৩৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই এক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে ৫ হাজার ৪৮৮ পয়েন্টে নেমে আসে। ডিএসই শরিয়া সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ২৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ২ হাজার ৯২ পয়েন্টে নেমে আসে।

বিজ্ঞাপন

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার ২৪০টি কোম্পানির ১ কোটি ১৩ লাখ ৯৪ হাজার ৪৮৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৮৪ কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯ কোম্পানির শেয়ারের দাম।

দিন শেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮১ পয়েন্ট কমে ১৫ হাজার ৯১৬ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ৩২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ৩৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন