বিজ্ঞাপন

জমির ব্যবস্থা করেই ‘বীরনিবাস’ তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

March 16, 2021 | 2:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভিটেমাটিহীন অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্যও বিশেষ ব্যবস্থায় ‘বীরনিবাস’ তৈরি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিয়ে গিয়ে এ নির্দেশ দেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদিত প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৪ হাজার ১২২ কোটি ৯৯ লাখ টাকা।

বৈঠক শেষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশিদ এসব তথ্য জানান।

তিনি জানান, শুধুমাত্র এই প্রকল্পটি (অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ) নিয়েই প্রধানমন্ত্রী মোট ৬টি অনুশাসন দিয়েছেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেছেন, প্রথমে ১৪ হাজার বীরনিবাসের প্রস্তাব থাকলেও চূড়ান্ত পর্যায়ে ৩০ হাজার বীরনিবাস নির্মাণের জন্য প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। প্রায় সব মুক্তিযোদ্ধারই সাধারণত ভিটেমাটি আছে। কিন্তু যাদের একান্তই ভিটেমাটি নেই, তাদেরও জেলা প্রশাসক বা ইউএনও’দের মাধ্যমে জমির ব্যবস্থা করতে হবে।

এছাড়া জেলা প্রশাসক ও ইউএনও’রা প্রয়োজনে যেন প্রকল্পের টাকা দ্রুত ছাড় করতে পারেন তার ব্যবস্থাও নেওয়ার কথাও বলেছেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি প্রকল্পটির মেয়াদ ২০২৩ সালের জুনের পরিবর্তে অক্টোবর পর্যন্ত মেয়াদ বাড়াতে হবে। প্রকল্পটি বাস্তবায়নে অর্থায়নে যাতে চাপ না থাকে সেজন্য চলতি অর্থবছর থেকেই কাজ শুরু করতে হবে। যাতে ৪ অর্থবছর মিলেই টাকা ছাড় দেওয়া যায়।

বিজ্ঞাপন

প্রকল্পটি বাস্তবায়নের ফলে গ্রামীণ অর্থ সরবরাহ বেড়ে যাবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/জেজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন