বিজ্ঞাপন

টেস্ট খেলতে পারবেন বলে রোমাঞ্চিত রুমানা

April 2, 2021 | 8:08 pm

স্পোর্টস ডেস্ক

আইসিসির পক্ষ থেকে আজ বড় একটা সু-সংবাদ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট। আইসিসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে টেস্ট খেলতে পারবে বাংলাদেশ নারী ক্রিকেট দলও। স্বাভাবিকভাবেই দলের টেস্ট স্ট্যাটাস লাভে বেশ খুশি নারী দলের তারকা ক্রিকেটার রুমানা আহমেদ। বললেন টেস্ট খেলার মাধ্যমে বাংলাদেশ ক্রিকেটকে আরও এগিয়ে নেওয়ার লক্ষ্য তার।

বিজ্ঞাপন

শুক্রবার (২ এপ্রিল) আইসিসির এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশের টেস্ট খেলাতে পারার বিষয়টি জানানো হয়েছে। তার অল্প সময় পরই এক ভিডিও বার্তায় রুমানা নিজের প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আলহামদুলিল্লাহ। নিশ্বন্দেহে এটা আমাদের জন্য একটা ভালো সংবাদ। এই টেস্ট স্ট্যাটাসের মাধ্যমে আমাদের নারী ক্রিকেট পূর্ণতা পেয়েছে। সত্যি কথা বলতে, নিজেদের টেস্ট প্লেয়ার ভাবতে অন্য রকম লাগে। এই টেস্ট স্ট্যাটাসের মাধ্যমে আমরা অমাদের ক্রিকেটকে অনেকদূর এগিয়ে নিয়ে যেতে চাই।’

এর আগে টেস্ট স্ট্যাটাস পেয়েছে দশটি দল। দলগুলো হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ড টেস্ট খেলত। আইসিসির সহযোগী সদস্য হয়েও টেস্ট মর্যাদা পেয়েছে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড। এবার এই অভিজাত ক্লাবে বাংলাদেশের সঙ্গে যুক্ত হয়েছে আফগানিস্তান ও জিম্বাবুয়ের নারী দলও।

নারী ক্রিকেটে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে ইংল্যান্ড, ৯৫টি। ৭৪ টেস্ট খেলে দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ড (৪৫), ভারত (৩৬), দক্ষিণ আফ্রিকা (১২) এবং ওয়েস্ট ইন্ডিজ (১২) দশটির বেশি টেস্ট খেলেছে। পাকিস্তান খেলেছে ৩টি, শ্রীলঙ্কা নারী দল টেস্ট খেলেছে মাত্র ১টা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন