বিজ্ঞাপন

৫০ লাখ টাকা জরিমানার বিধান রেখে হজ ব্যবস্থাপনা বিল সংসদে

April 4, 2021 | 5:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: হজ ব্যবস্থাপনাকে আইনি কাঠামোর মধ্যে আনতে জাতীয় সংসদে বিল উত্থাপন করা হয়েছে। রোববার (৪ এপ্রিল) ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ নামের বিলটি উত্থাপন করেন।

বিজ্ঞাপন

বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য ৪০ দিনের সময়ে দিয়ে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এতে, হজ এজেন্সিগুলো অনিয়ম করলে তাদের নিবন্ধন বাতিলের পাশাপাশি সর্বোচ্চ ৫০ লাখ টাকা জরিমানা করা হবে। ওমরাহ এজেন্সি অনিয়ম করলে নিবন্ধন হারানোর সঙ্গে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার মুখে পড়বে। এছাড়া জামানত বাজেয়াপ্ত, নিবন্ধন স্থগিত, সতর্কীকরণ ও তিরষ্কারের শাস্তিও রয়েছে।

রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে উত্থাপিত ওই বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়, হজ ও ওমরাহ ব্যবস্থাপনা নিয়ে কোনো সংবিধিবদ্ধ আইন নেই। নির্বাহী আদেশ, নীতিমালা, পরিপত্র ইত্যাদির মাধ্যমে এই কার্যক্রম চলছে। এ বিষয়ে সংবিধিবদ্ধ আইনের প্রয়োজনীয়তা টের পাওয়া যাচ্ছিল অনেকদিন ধরে। যে কারণে এই বিলটি আনা হয়েছে।

বিলে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার জন্য সরকার এ সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করবে এবং হজ ও ওমরাহ এজেন্সিকে শর্ত মেনে নিবন্ধন নিতে হবে। নিবন্ধন পেতে হজ এজেন্সিকে তিন বছর এবং ওমরাহ এজেন্সিকে দুই বছরের ট্রাভেল এজেন্সি পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে।

বিজ্ঞাপন

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, হজের চুক্তি দেশে হওয়ার পর কেউ সৌদি আরবে গিয়ে প্রতারণা করলে, ওই অপরাধ বাংলাদেশে হয়েছে, গণ্য করে এই আইনে তার বিচার করা হবে।

বিলে বলা হয়েছে, কোনো এজেন্সি পরপর দু’বার তিরস্কৃত হলে স্বয়ংক্রিয়ভাবে তার নিবন্ধন দুই বছরের জন্য স্থগিত হবে। কোনো এজেন্সির নিবন্ধন বাতিল হলে সেটার অংশীদার বা স্বত্বাধিকারীরা পুনরায় আর নিবন্ধন পাবেন না। অন্য কোন এজেন্সির কাজেও সম্পৃক্ত হতে পারবেন না। হজ এজেন্সিগুলো স্বত্ব পরিবর্তন করতে নিবন্ধন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন