বিজ্ঞাপন

সেমিফাইনালের প্রথম লেগে চেলসির সঙ্গে রিয়ালের ড্র

April 28, 2021 | 2:56 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানোতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে চেলসির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। গোটা ম্যাচ জুড়ে চেলসির আধিপত্য থাকলেও গোল মিসের মহড়ায় শেষ পর্যন্ত মাদ্রিদ থেকে জয় নিয়ে ফেরা হয়নি অল ব্লুজদের। আর তাই তো ইস্তানবুলের টিকিটের জন্য দুই দলকেই চেয়ে থাকতে হচ্ছে স্ট্যামফোর্ড ব্রিজের ফিরতি লেগের দিকেই। চেলসির হয়ে ম্যাচের ১৪তম মিনিটে গোল করে দলকে লিড এনে দেন ক্রিশ্চিয়ান পুলিসিচ আর ২৯তম মিনিটে দুর্দান্ত গোলে রিয়ালকে সমতায় ফেরান করিম বেনজেমা।

বিজ্ঞাপন

আলফ্রেড ডি স্টেফানোতে ম্যাচের শুরু থেকেই স্বাগতিক রিয়ালের ওপর চড়াও চেলসি। আক্রমণাত্মক শুরু দিয়ে লস ব্ল্যাঙ্কোসদের জানান দেয় এখানে তারা জিততে এসেছে। আর তার প্রমাণ মেলে ম্যাচের মাত্র ১০ মিনিটের মাথায়। প্রতি আক্রমণে ডান প্রান্ত থেকে মেসন মাউন্টের রিয়ালের ডি বক্সের বাইরে থাকা পুলিসিচের কাছে বল বাড়ান, সেখান থেকে ডি বক্সের ভেতর টিমো ভার্নারকে দুর্দান্ত এক পাস দেন পুলিসিচ। তবে ছয় গজের ভেতর থেকে রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া দুর্দান্তভাবে ভার্নারকে রুখে দিলে প্রথম যাত্রায় রক্ষায় পায় স্বাগতিকরা।

তবে না রিয়ালকে মোটেও স্বস্তিতে দম ফেলতে দেয়নি ব্লুজরা। একের পর এক আক্রমণে রিয়ালের রক্ষণকে ছিঁড়েখুঁড়ে খেয়ে ফেলতে থাকে টিমো ভার্নার, ক্রিশ্চিয়ান পুলিসিচ এবং মেসন মাউন্টরা। আর তাই তো রিয়ালের মাঠে গোল পেতে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি থমাস তুখেলের দলকে। ১৪তম মিনিটে অ্যান্তোনিও রুডিগারের লম্বা করে বাড়ানো বল পেয়ে রিয়ালের দুই ডিফেন্ডার নাচো এবং ভারানের মধ্য দিয়ে বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন পুলিসিচ। এরপর থিবো কোর্তোয়াকে মাটিতে আছড়ে ফেলে জোরালো শট নেন, তাতে ভারান বুক ছোঁয়ালেও গোল রুখতে পারেনি। আর ম্যাচের ১৪তম মিনিটেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় চেলসি।

বিজ্ঞাপন

এটা যেন সবে মাত্র শুরুর ঝলক দেখায় চেলসি। গোল করার পরে আরও বেশি হিংস্র হয়ে ওঠে লন্ডনের দলটি। আরও বেশি আক্রমণাত্মক হয়ে খেলতে শুরু করে তারা।

অবশ্য এরপর ম্যাচের নিয়ন্ত্রণ কিছুটা নিজেদের কাছে নিয়ে নেয় লস ব্ল্যাঙ্কোসরা। ম্যাচের ২৩তম মিনিটে চেলসি রক্ষণকে প্রায় একাই নাচিয়ে দুর্দান্ত এক শট নেন করিম বেনজেমা। তবে দুর্ভাগ্যের জেরে বল গোলপোস্টে লেগে বেরিয়ে গেলে এ যাত্রায় সমতায় ফেরা হয়নি রিয়ালের। এর মাত্র মিনিট ছয় পরে কর্নার থেকে দূর পোস্টে থাকা ক্যাসেমিরো হেড করে বল দেন ছয় গজের ভেতর। এরপর এডার মিলিতাও হেড করলে বল পান করিম বেনজেমা। বল পেয়ে মাথা দিয়ে বল নিয়ন্ত্রণে আনেন আর ম্যাজিকের মতো দুর্দান্ত এক অ্যাক্রোব্যাটিক ভলিতে বল জালে জড়িয়ে উল্লাসে মাতেন করিম বেনজেমা। সেই সঙ্গে ম্যাচে সমতায় ফেরে রিয়াল।

করিম বেনজেমার দুর্দান্ত এই গোল রুখার সাধ্য ছিল না চেলসি গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডির আর তাই তো চেয়ে চেয়ে কেবল বল জালে জড়াতেই দেখলেন এই গোলরক্ষক। প্রথমার্ধে চেলসি আরও কিছু গোলের সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি। আর তাই তো প্রথমার্ধ ওই ১-১ গোলের সমতাতেই শেষ হয়।

বিজ্ঞাপন

খেলার দ্বিতীয়ার্ধেও চেলসির আধিপত্য দিয়েই শুরু হয়। গোটা ম্যাচে রিয়ালের খেলোয়াড়দের বেশ ক্লান্ত বলেই দেখা গেছে। চেলসির গতির সঙ্গে কোনোভাবেই পেরে উঠছিল না লুকা মদ্রিচ-টনি ক্রুসরা। দ্বিতীয়ার্ধের ৪৮তম মিনিটে মার্সেলো বল হারান এনগোলো কান্তের কাছে। সেখান থেকে তিনি বল পাঠিয়ে দেন ভার্নারের কাছে, শেষ পর্যন্ত ভার্নার একটি কর্নার জিতেন।

৬৬ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের বদলি হিসেবে মাঠে নামেন এডেন হ্যাজার্ড। তবে মাঠে নেমেও খুব বেশি পার্থক্য গড়ে দিতে পারেননি সাবেক এই চেলসি ফরোয়ার্ড। ম্যাচের ৭৯তম মিনিটে ডি বক্সের ঠিক বাইরে রাফায়েল ভারান হাকিম জিয়েচকে ফাউল করলে ফ্রিকিক পায় চেলসি। সেখান থেকে দুর্দান্ত এক শট নিলেও তা রুখে দেন কোর্তোয়া। খেলার একদম শেষ দিকে এসে ২৫ গজ দূর থেকে টনি ক্রুসের জোরালো শট চেলসি খেলোয়াড়ের গায়ে লেগে গোলপোস্টের বাইরে দিয়ে বেরিয়ে যায় আর কর্নার পায় মাদ্রিদ। কর্নার থেকে রাফায়েল ভারানের নেওয়া হেড আবারও চেলসির খেলোয়াড়ের গায়ে লাগে আর টানা দ্বিতীয় কর্নার পায় রিয়াল। এবার অবশ্য আর বিপদ তৈরি করতে পারেনি লস ব্ল্যাঙ্কোসরা।

শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ওই ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ হয়। আর ফাইনালের টিকিটের ভাগ্য ঝুলে থাকে স্ট্যামফোর্ড ব্রিজে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ওপর। সেমিফাইনালের দ্বিতীয় লেগে চেলসির ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে আগামি ২৯ এপ্রিল বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হবে দুই দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন