বিজ্ঞাপন

হিল্লা বিয়ে নিয়ে নাটক ‘হিল্লা বিয়ে’

April 28, 2021 | 2:16 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

আমাদের সমাজে একসময়ে ‘হিল্লা বিয়ে’ ছিল এক চরম আতঙ্কের এক নাম। স্বামী তার স্ত্রীকে রাগের মাথায় তালাক দেওয়ার পর আবার ওই স্ত্রীকে নিয়ে থাকতে চাইলে সমাজ থেকে তা মানা হতো না। ওই নারীকে অন্য পুরুষের সঙ্গে বিয়ে দেওয়া হত। সে পুরুষ একদিন পরে ওই নারীকে তালাক দিয়ে দিত। তবেই আগের স্বামী তার স্ত্রীকে নতুন করে গ্রহণ করতে পারতো। একে বলা হতো হিল্লা বিয়ে।

বিজ্ঞাপন

অথচ পুরো প্রক্রিয়ায় ছিল অবৈধ। এ হিল্লা বিয়ে এবার নির্মিত হলো নাটক ‘হিল্লা বিয়ে’। টিপু আলম মিলনের গল্পে সুবাতা রাহিক জারিফার চিত্রনাট্যে এবং সরদার রোকনের পরিচালনায় বৈশাখী টিভির জন্য নির্মিত হলো এই নাটক। প্রচার হবে ঈদের দিন রাত ৮টা ১০ মিনিটে।

নির্মাতা জানান, নাটকে দেখা যাবে ইয়াকুব রাগের মাথায় তার স্ত্রী তানিয়াকে তালাক দেন এবং পরক্ষণে বুঝতে পারেন এটি তার বড় ভুল হয়েছে। সে তার স্ত্রীকে পেতে মরিয়া হয়ে ওঠেন। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় তার গ্রামের লোকজন। গ্রামের মাতব্বররা সিদ্ধান্ত দেন হিল্লা বিয়ে ছাড়া কোনও অবস্থাতেই তার স্ত্রীকে ফেরত পাবে না সে।

ঠিক হয় ইয়াকুবের দোকানের কর্মচারী বোকা সুমন বিশ হাজার টাকার বিনিময়ে তানিয়াকে বিয়ে করে আবার তালাক দেবে। কিন্তু সুমন তানিয়াকে বিয়ে করার পর আর তালাক দিতে রাজি হয় না! ইয়াকুব নানা রকম ফন্দি ফিকির করে সুমনের কাছ থেকে তার স্ত্রীকে ফিরিয়ে আনার। সুমনও নাছোড়বান্দা সবকিছু ছাড়তে রাজি হলেও তানিয়াকে ছাড়তে নারাজ। শুরু হয় সুমন এবং ইয়াকুবের মধ্যে তানিয়াকে নিয়ে এক যুদ্ধ।

বিজ্ঞাপন

নাটকটিতে সুমন চরিত্রে অভিনয় করেছেন রাশেদ সীমান্ত, তানিয়া চরিত্রে নাদিয়া আহমেদ এবং ইয়াকুব চরিত্রে অলিউল হক রুমি।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন