বিজ্ঞাপন

করোনাভাইরাস রাতারাতি চলে যাবে না: স্বাস্থ্যমন্ত্রী

April 28, 2021 | 10:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাস রাতারাতি দেশ থেকে চলে যাবে না। তবে বর্তমানে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং জনসচেতনতার মাধ্যমে এই ধারা অব্যাহত রাখতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (২৮ এপ্রিল) বিকেলে রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ১০টি নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রসহ (আইসিইউ) ১৫০ শয্যার কোভিড ইউনিট উদ্বোধনের সময় মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনা আক্রান্তদের চিকিৎসা নিশ্চিত করতে সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১৫৯ শয্যার করোনা ইউনিট চালু করা হলো। এভাবে দেশের প্রতিটি হাসপাতালে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য আলাদা ইউনিট চালু করার প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, কয়েকদিন যাবৎ আক্রান্তের সংখ্যা কমে আসছে। ঢাকার সরকারি-বেসরকারি সব হাসপাতাল মিলে প্রায় অর্ধেক বেড এখন খালি আছে। আক্রান্তের সংখ্যা কমে যাওয়ার পেছনে অনেক কিছু কাজ করেছে। জনগণ আগের চেয়ে সচেতন হয়েছেন, লোকে এখন মাস্ক বেশি পরে। পাশাপাশি লকডাউনের কারণে যাতায়াত কম হচ্ছে। সব মিলিয়ে সংক্রমণ কমেছে।

বিজ্ঞাপন

কিন্তু, সংক্রমণ বাড়তেও সময় লাগে না। আবার যদি মানুষ বেপরোয়াভাবে চলাচল করে, যদি সামাজিক দূরত্ব বজায় না রাখা হয়, মাস্ক না ব্যবহার করা হয় তাহলে আবার সংক্রমণ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেন মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন পেতে ইতোমধ্যেই রাশিয়ার সঙ্গে চুক্তি হয়েছে। চীনের সঙ্গেও চিঠি আদান-প্রদান চলছে। অল্প সময়ের মধ্যেই চীনের সিনোফার্মের সঙ্গেও হয়তো চুক্তি হয়ে যাবে।

তিনি আরও বলেন, অক্সফোর্ডের ভ্যাকসিন দ্রুত পাওয়া নিশ্চিত করতে ভারতের সঙ্গেও কথাবার্তা চলছে। সে বিষয়ে প্রধানমন্ত্রী তাগিদ দিচ্ছেন, বেক্সিমকো তাগিদ দিচ্ছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকেও যতটুকু তাগিদ দেওয়া সম্ভব, তারা তা করে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এদিকে, অনলাইনে আয়োজিত ওই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. সাইদুল ইসলামসহ আরও অনেকে।

সারাবাংলা/এসবি/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন